সোমবার, ৮ মে, ২০২৩ ০০:০০ টা

কৌশলে এগোচ্ছেন তিন প্রার্থী

রাহাত খান, বরিশাল

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রধান তিন প্রার্থী ভিন্ন ভিন্ন তিন কৌশলে এগোচ্ছেন। পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে শুভেচ্ছা বিনিময়সহ প্রস্তুতিমূলক ঘরোয়া সাংগঠনিক সভা-সমাবেশ করছেন আওয়ামী লীগের প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত। প্রধানমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নে নৌকায় ভোট চাইছেন তিনি। সুষ্ঠু নির্বাচনের চাপ সৃষ্টি করতে জাতীয় নেতাদের উপস্থিতিতে বরিশালে সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছেন লাঙ্গলের প্রার্থী ইকবাল হোসেন তাপস। মনোনয়ন চূড়ান্ত করাসহ কেন্দ্রীয় নেতাদের সহানুভূতি পেতে তাপস গত তিন দিন ধরে ঢাকায় অবস্থান করলেও তার পক্ষে নগরীতে লাঙ্গলের পক্ষে গণসংযোগ করছেন মহানগর ও জেলা জাপা নেতারা। মনোনয়ন ঘোষণার পর থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিম ঢাকায় অবস্থান করলেও সাংগঠনিক এবং নির্বাচনী সভা-সমাবেশ অব্যাহত রেখেছেন তার দলের নেতারা। 

মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর থেকে অনেকটা প্রকাশ্যে নির্বাচনী সভা-সমাবেশ করছিলেন আওয়ামী লীগের প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত। মনোনয়ন জমা কিংবা প্রতীক বরাদ্দের আগে খোকন সেরনিয়াবাতের প্রকাশ্য প্রচারণার ছবিও প্রকাশিত-প্রচারিত হয় বিভিন্ন গণমাধ্যমে। এ ঘটনায় তার তীব্র সমালোচনা করেন অন্য দলের প্রার্থীরা। নির্বাচন কমিশনে মৌখিক অভিযোগও করে জাতীয় পার্টি। এরপর কৌশল পরিবর্তন করেছেন আওয়ামী লীগ প্রার্থী। আগে পূর্ব ঘোষণা দিয়ে দিনভর নানা নির্বাচনী কার্যক্রম করলেও এখন দিনের সূচি গণমাধ্যমে না দিয়ে চালিয়ে যাচ্ছেন কার্যক্রম। গত দুই দিন ধরে গণমাধ্যমে তার দিনের সূচি দেওয়া বন্ধ রয়েছে। শনিবার পেশাজীবী বিভিন্ন সংগঠনের সঙ্গে মতবিনিময় করেন নৌকার প্রার্থী। গতকাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাসটার্মিনালে শ্রমিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং বিকালে মমতাজ মজিদুন্নেছা স্কুল এলাকায় স্থানীয়দের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

এ বিষয়ে নৌকার সমন্বয়কারী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট আফজালুল করিম বলেন, এখন প্রচারণা নিষিদ্ধ। নৌকার প্রার্থী নির্বাচনী কোনো প্রচারণা চালাচ্ছেন না। তিনি আপামর জনসাধারণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং দলীয় সভা-সমাবেশে অংশ নিচ্ছেন ঘরোয়াভাবে। এসব অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নে নৌকায় সমর্থন কামনা করছেন। তার সহধর্মিণীও মানুষের ঘরে ঘরে গিয়ে উন্নয়নের পক্ষে থাকতে আহ্বান জানাচ্ছেন নগরবাসীকে। মনোনয়ন চূড়ান্ত করাসহ সাংগঠনিক বিভিন্ন কার্যক্রমে অংশ নিতে গত তিন দিন ধরে ঢাকায় অবস্থান করছেন জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস। তিনি বলেন, নির্বাচনী আইনে এলাউ করলে পার্টির চেয়ারম্যানসহ জাতীয় নেতাদের উপস্থিতিতে বরিশালে একটি সমাবেশ করে স্বচ্ছ নির্বাচনের জন্য চাপ সৃষ্টি করার প্রস্তুতি চলছে। আজ বরিশালে ফিরবেন উল্লেখ করে তাপস বলেন, জেলা ও মহানগর জাপার নেতারা সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তারা ভোটের অধিকার প্রতিষ্ঠায় মানুষকে কেন্দ্রে যাওয়ার অনুরোধ করছেন। 

গত ২৭ এপ্রিল দলীয় মনোনয়ন ঘোষণার পর থেকে বরিশাল নগরীতে দেখা যায়নি ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিমকে। পারিবারিক এবং সাংগঠনিক নানা প্রয়োজনে ঢাকায় অবস্থান করছেন তিনি। গতকাল সৈয়দ ফয়জুল করিম মুঠোফোনে বলেন, আমি পরিস্থিতি অবজারভেশন করছি। সাংগঠনিক কার্যক্রম করছি। সংগঠন গুছাচ্ছি। নির্বাচনের আগে যে কাজগুলো করতে হয় সেগুলো করছি। আজ বিকাল ৩টায় নগরীতে এক বিশাল মোটর শোভাযাত্রাসহ নাগরিক সংবর্ধনায় অংশ নেওয়ার মধ্য দিয়ে ইসলামী আন্দোলনের প্রার্থী প্রতীক পাওয়ার আগে হাতপাখার অনানুষ্ঠানিক কার্যক্রম শুরু করবেন বলে জানিয়েছেন দলটির জেলা ও মহানগর নেতারা।

সর্বশেষ খবর