রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা

বেনাপোল বন্দরে যানজট চরম ভোগান্তি

খালি ট্রাক ভারতে ফেরতকালে চেকিংয়ে ধীরগতির অভিযোগ বিএসএফের বিরুদ্ধে

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল বন্দরে ৩ কিলোমিটার জুড়ে ভারতীয় ট্রাকের দীর্ঘ লাইন। যশোর-বেনাপোল হাইওয়ের বেনাপোল বাজার ও বন্দরে দিনের পর দিন এসব ভারতীয় ট্রাক, লোকাল বাস ও দূরপাল্লার পরিবহন দাঁড় করে রাখা হয়। এ কারণে এ এলাকায় দিনের অধিকাংশ সময় যানজট লেগে থাকে। এতে চরম ভোগান্তি পোহাতে হয় ভারতগামী পাসপোর্ট যাত্রী, বেনাপোল পোর্ট থানার তিন ইউনিয়ন ও পৌরসভার লক্ষাধিক মানুষের। স্কুলের কোমলমতী শিক্ষার্থীরা হেঁটে স্কুলে যেতে বাধ্য হয়। ব্যাহত হচ্ছে ভারত-বাংলাদেশ আমদানি-রপ্তানি বাণিজ্য। কমে যাচ্ছে সরকারের রাজস্ব আদায়। পদ্মা সেতু চালু হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পাসপোর্ট যাত্রীরা এখানে দ্রুত পৌঁছায়। অথচ বেনাপোলে এসে পড়তে হয় ভয়াবহ যানজটে। চরম ভোগান্তি নিয়ে পারাপার হতে হয় তাদের।

সূত্র জানায়, বেনাপোল দেশের সর্ববৃহৎ স্থলবন্দর। প্রতিদিন প্রায় ৫০০ পণ্যবাহী ভারতীয় ট্রাক বন্দরে প্রবেশ করে। পণ্য খালাসের পর ওইসব ট্রাকের সে দেশে ফিরে যাওয়ার কথা। কিন্তু এর মধ্যে অর্ধেক ট্রাক যথাসময়ে ভারতে ফিরে যায়। বাকি ট্রাক বেনাপোল বন্দরে থেকে যাচ্ছে। বিএসএফ চেকিংয়ের নামে সময়ক্ষেপণ করায় এসব ট্রাক সময়মতো ভারতে ফিরে যেতে পারে না; তাই এখানে দীর্ঘ যানজট তৈরি হয়, জানান কার্তিক ঘোষ নামে একজন ভারতীয় ট্রাক চালক। বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাজেদুর রহমানও বলেন একই কথা।

তিনি জানান, খালি ট্রাক ভারতে ফেরত যাওয়ার সময় চেকিংয়ে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) ধীর গতির কারণে এ অবস্থা তৈরি হয়। এসব ট্রাক যথাসময়ে ভারতে প্রবেশ করতে পারছে না। ফলে বন্দর এলাকায় ট্রাকের দীর্ঘ জট তৈরি হয়। অবশ্য ট্রাফিক পুলিশের কর্মকর্তারা বলছেন, এ সমস্যা নিরসনে দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।

 

সর্বশেষ খবর