শিরোনাম
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজবন বিহারে চীবরদান উৎসব

রাঙামাটি প্রতিনিধি

রাজবন বিহারে চীবরদান উৎসব

রাঙামাটি রাজবন বিহারে শুরু হয়েছে দুই দিনব্যাপী কঠিনচীবর দান উৎসব। গতকাল বিকাল সাড়ে ৩টায় রাঙামাটি রাজবন বিহারে বেইন (চীবর তৈরির ঘর) উদ্বোধন করেন মহাসাধক সাধনানন্দ মহাস্থবির বনভান্তের প্রধান শীর্ষ প্রজ্ঞালংকার মহাস্থবির। এ সময় পঞ্চশীল প্রার্থনা করেন রাঙামাটি রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান। উৎসব ঘিরে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানসহ দেশ-বিদেশ থেকে দর্শনার্থী, পুণ্যার্থী ও ভক্ত অনুরাগীদের সরব উপস্থিতে উৎসবের নগরীতে পরিণত হয়েছে রাঙামাটি। উৎসবকে ভিন্নমাত্রা যোগ করতে বসেছে মেলা। শুধু বৌদ্ধ ধর্মাবলম্বীরাই নয়, এ উৎসবে মেতে উঠেছেন সব ধর্ম-বর্ণের মানুষ।

রাঙামাটি রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান বলেন, প্রায় এক মাস ধরে চলছিল পার্বত্যাঞ্চলে কঠিনচীবর দান উৎসব। শুক্রবার রাঙামাটি রাজবন বিহারে ভান্তেদের কঠিনচীবর মহাদানের মধ্য দিয়ে শেষ হবে তিন পার্বত্য জেলায় চলা এ কঠিনচীবর দান উৎসব।

প্রসঙ্গত, পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মধ্যে বৌদ্ধ ধর্মাবলম্বী নারীরাই এ চীবর তৈরিতে অংশগ্রহণ করেন। এ উৎসবের বিহারগুলোতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারীরা ২৪ ঘণ্টায় এসব কাজ সম্পন্ন করে বৌদ্ধ ভিক্ষু ও ভান্তেকে দান করেন। এটাতে অংশগ্রহণ করা বৌদ্ধ ধর্মাবলম্বীদের এক পুণ্যের কাজ। তাই সব বয়সের নারী-পুরুষের সমাগম হয় এ উৎসবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর