১৮ জানুয়ারি, ২০২৪ ০৯:১৬

শীতে ঘরকে করে তুলুন উষ্ণ আরামদায়ক

লাইফস্টাইল ডেস্ক

শীতে ঘরকে করে তুলুন উষ্ণ আরামদায়ক

প্রতীকী ছবি

শীতের চাদরে ঢাকা পড়ছে প্রকৃতি। শীতকালে বাইরের আবহাওয়ার থেকে ঘরে অনুভূত হয় জমাট ঠান্ডা। আর ঘরের ঠান্ডা কমাতে কিছুটা বাড়তি পদক্ষেপের প্রয়োজন পড়ে। বাজারে বর্তমানে বেশ কম দামেই হিটার পাওয়া যায়। তাই যে কেউ ঘর গরম রাখতে রুম হিটার ব্যবহার করতে পারেন। 

হিটার ব্যবহারে কিছুটা বাড়তি খরচ হলেও তা শতভাগ আরাম দেয়। এছাড়াও কিছু উপায় অবলম্বন করা যায় যা রুম হিটার ছাড়াই ঘর গরম রাখতে ভূমিকা রাখে। এবার রুম হিটার ছাড়াই ঘর কিভাবে উষ্ণ রাখা যায় তার কিছু সহজ কৌশল চলুন জেনে নেই-

সূর্যের আলো ঢোকার ব্যবস্থা

যখন রোদ উঠে তখন জানালার খুলে দিন। যাতে করে সেই রোদের তাপটা ঘরে প্রবেশ করে।  আর যদি সম্ভব হয় জানালার পাশে একটা আয়না রাখুন। কারণ আয়নায় লাগা প্রতিফলিত তাপ ঘরকে বেশ উষ্ণ রাখবে।

পর্দার ব্যবহার

শীতে ঘরে ভারী, জমকালো ও উজ্জ্বল রঙের পর্দা ব্যবহার করুন। যা ঘরের উষ্ণতা বজায় রাখবে। তাই শীতকালে পর্দায় পরিবর্তন আনুন যা ঘরকে নতুন করে সৌন্দর্যের পাশাপাশি উষ্ণতা দেবে। 

ঘরে আলোর ব্যবস্থা

শীতকালে ঘরের উষ্ণতা বজায় রাখার জন্য ঝাড়বাতি, ল্যাম্প, হলুদ বাল্ব, কিংবা ছোট ছোট স্টারলাইট ঘরে লাগান। এ ধরনের লাইটগুলো ঘরকে বেশ উষ্ণ রাখে।

কার্পেটের ব্যবহার

ঘরের মেঝেতে উজ্জ্বল রঙের কার্পেট বিছান। কারো শীতকালে ঘরের মেঝে মাত্রাতিরিক্ত ঠাণ্ডা থাকে। আরে ঠাণ্ডা এড়াতে ঘরে লম্বা এবং বড় সাইজের কার্পেট বিছানো যায়। 

ঢেকে রাখুন দেয়াল

শীতকালে দেয়াল  তাপ ধরে রাখতে পারেনা এবং খুব দ্রুত ঠাণ্ডা হয়ে যায়।  তাই আমরা চাইলে দেয়ালের  শতরঞ্জি কিংবা কার্পেট লাগাতে পারে। আর না হয় কাঠের ফ্রেমে বাঁধানো কোন ছবি কিংবা কোন বড় সাইজের আয়না ঝুলিয়ে দিন । যা বাতাস প্রবেশ আটকাবে। 

মোমবাতি রাখুন

ঘরের উষ্ণ আমেজ পেতে একটি  মোমবাতি জ্বালিয়ে দিন। আর এখন অনেক সুগন্ধযুক্ত মোমবাতি কিনতে পাওয়া যায় এতে করে ঘরের উষ্ণতার সাথে ঘরের স্নিগ্ধতাও বজায় থাকে। তাই শীতের উষ্ণতা একটি মোমবাতি জ্বালিয়ে দিন। 

বিছানায় বাড়তি উষ্ণতা

শীতকালে বিছানা হয়ে থাকে বেশ ঠাণ্ডা। তাই বিছানায় উজ্জ্বল রঙের  (যেমন লাল নীল হলুদ সবুজ) ভারী চাদর এবং অতিরিক্ত কয়েকটি বালিশ/ কুশন রাখুন। এতে করে বিছানায় অন্তরঙ্গতা বাড়বে ও তাপমাত্রা বেশি উষ্ণ থাকবে। এছাড়াও আর একটু বাড়তি উষ্ণতা চাইলে বিছানার সাইডে কনট্রাস্ট করে একটা শ্রাগ রাখা যায়। যা বাড়তি উষ্ণতার সাথে বাড়তি সৌন্দর্য দিবে। 

ফুটন্ত পানির পাত্র

ঘরের একটি নির্দিষ্ট স্থানে ফুটন্ত পানির পাত্র রেখে দিন। যা ঘরকে গরম ভাব দিবে। কাল রাতে শোবার আগে রাখলে বেশ আরাম পাওয়া যাবে।  তবে এক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন। 

অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার

অ্যালুমিনিয়াম ফয়েল হল তাপ রক্ষার পরিবাহক। অ্যালুমিনিয়াম ফায়েল শীতের উষ্ণতায় অন্যতম কার্যকরী ভূমিকা পালন করে। শীতকালে রান্নাঘরে চুলার আশেপাশে ফয়েল পেপার  লাগিয়ে দিন। ওয়ালপেপার ঘরের তাপ বৃদ্ধিতে সাহায্য করে এবং ঘরকে উষ্ণ রাখে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর