Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০১৮ ১০:১৫
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:১৭

ভারতে হাতি বাঁচাতে মৌমাছি!

অনলাইন ডেস্ক

ভারতে হাতি বাঁচাতে মৌমাছি!

ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু রুখতে এবার ভারতীয় রেল বিশেষ পরিকল্পনা নিয়েছে। হাতির করিডরগুলোতে এমন ডিভাইস ব্যবহার করবে রেল, যা থেকে ছড়াবে মৌমাছির আওয়াজ। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল। 

উত্তর-পূর্ব সীমান্ত রেলের গুয়াহাটির কাছে পরীক্ষামূলকভাবে লাগনো হয়েছে এই ডিভাইস। যা উপযুক্ত কাজ করছে বলে রেল জানিয়েছে।

মাত্র ২ হাজার টাকা খরচের বিনিময়ে এই মৌমাছির গুঞ্জনের ডিভাইস করা যাচ্ছে। ফলে একেবারে সামান্য খরচে এত বড় ফল রেলের কাছে এখন হাতে স্বর্গ পাওয়ার মতো। 

রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাইন কিছুদিন আগেই জানিয়েছিলেন, ২০১৪ থেকে ২০১৭ মধ্যে লাইন পারাপারের সময় ট্রেনের ধাক্কায় মারা গেছে ৩৫টি হাতি। গত এপ্রিল মাসে হাওড়া-মুম্বই মেলের ধাক্কায় ওড়িশার ঝাড়সুগুদা শাখার তেলিদিহিতে চারটি হাতি মারা যায়। বারবার এই হাতি মৃত্যুতে রেল-রাজ্য তরজা লেগেই রয়েছে। বারবার নানা পদক্ষেপ করেও সুফল তেমন পাওয়া যায়নি। এই দুর্ঘটনা ঘটেই চলেছে। এবার নতুন ভাবনা রেলের ঘরে।

ছোট মৌমাছির হুলকে অঙ্কুশের ফলার চেয়েও বেশি ভয় পায় হাতি। এই বদ্ধ ধারণা থেকেই এবার রেলের নবতম পরিকল্পনা। হাতি তাড়াতে এবার মৌমাছির গুঞ্জনকে হাতিয়ার করা। আর এই কায়দা নিতে হাতির করিডরগুলিতে এমন এক ডিভাইস লাগানো হচ্ছে যাতে ভোঁ ভোঁ শব্দ হবে মৌমাছির গুঞ্জনের মতো। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল। শুনেই আর সেমুখো হবে না তারা। যা গাড়ি আসার আগেই চালানো হবে কিছুক্ষণ যাবৎ। এই মোক্ষম দাওয়াই কাজে আসবে বলে বিশেষজ্ঞদের ধারণা। এক একটির দাম মাত্র দু’হাজার টাকা। ফলে উত্তর-পূর্ব ও দক্ষিণ রেলের যে জায়গাতে হাতি লাইন পারাপার করে সেখানে ব্যবহার করা হবে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য