শিরোনাম
প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৩:৪২
প্রিন্ট করুন printer

৩০ জানুয়ারি টাঙ্গাইলের ৫ পৌরসভায় নির্বাচন, ব্যস্ত প্রার্থী-সমর্থকরা

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল:

৩০ জানুয়ারি টাঙ্গাইলের ৫ পৌরসভায় নির্বাচন, ব্যস্ত প্রার্থী-সমর্থকরা

তৃতীয় ধাপে আগামী ৩০ জানুয়ারি টাঙ্গাইলের ৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পৌরসভার বিভিন্ন অলিগলি, সকল সড়ক, পাড়া-মহল্লা প্রার্থীদের পোস্টারে ছেঁয়ে গেছে। নির্বাচনের প্রচার-প্রচারণায় মুখরিত হয়ে উঠেছে পৌর এলাকা। 

সব মিলিয়ে জমে উঠেছে নৌকা ও ধানের শীষে লড়াই। নির্বাচনী প্রচারণায় মাইকিং ছাড়াও চলছে মিছিল-শ্লোগান ও সোশ্যাল মিডিয়াতে প্রচার। করোনা আর শীতকে পেছনে ফেলে কোনো প্রার্থীই পিছিয়ে নেই প্রচার-প্রচারণায়। পৌরসভাগুলো হচ্ছে টাঙ্গাইল সদর পৌরসভা, ভুঞাপুর পৌরসভার, মধুপুর পৌরসভা, সখীপুর ও মির্জাপুর পৌরসভা। ৫টি পৌরসভায় মেয়র পদে ১৫ জন, কাউন্সিলর পদে ২৩৫ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮০ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। 

আওয়ামী লীগ চায় ৫টি পৌরসভাতেই মেয়র পদ ধরে রাখতে। বিএনপি মেয়র প্রার্থীরা বলছেন সুষ্ঠ নির্বাচন হলে গণতন্ত্রের প্রতিক ধানের শীষের পাশাপাশি ব্যক্তিগত ইমেজের কারণে ৫টি পৌরসভায় বিএনপি মনোনীত প্রার্থীরাই বিজয়ী হবেন। ভোটাররা বলছেন যোগ্য ও সৎ ব্যক্তি দেখেই তারা তাদের পৌর পিতার আসন অলংকৃত করবেন। 

কুয়াশার চাঁদরে ঢাকা তাই দিনের শেষ বেলাতেও সূর্যের দেখা না মিললেও প্রার্থীদের দেখা ঠিকই মিলছে ভোটারদের ঘরে ঘরে। প্রার্থীরা কর্মী সমর্থকদের নিয়ে গণসংযোগ করছেন বিভিন্ন পাড়া মহল্লা ও গুরুত্বপর্ণ সড়কগুলোতে। সরকারদলীয় প্রার্থীরা সরকারের নানামুখী উন্নয়ন তুলে ধরছেন ও উন্নয়নে ধারাবাহিকতার জন্য এবং ব্যক্তিগত ইমেজকে তুলে ধরে ভোট প্রার্থনা করছেন। বিএনপির সমর্থিত প্রার্থীরা মনে করছেন ব্যক্তিগত ইমেজের পাশাপাশি ধানের শীষ প্রতিক হওয়ায় তাদের জয়ের আশা বেশী। 

এদিকে টাঙ্গাইল সদর পৌরসভার মেয়র পদটি রাজনৈতিক দিক থেকে একটি গুরুত্বপূর্ণ পদ। তাই আওয়ামী লীগ চাচ্ছেন নিজেদের দখলে রাখার জন্য। আওয়ামী লীগের প্রার্থী শহর আওয়ামী লীগের সভাপতি এস এম সিরাজুল হক আলমগীর প্রথমবারের মতো নৌকা প্রতিকে মনোনয়ন পেয়ে মেয়র পদের জন্য মাঠে কাজ করছেন। ধানের শীষ প্রতীক নিয়ে রাতদিন বাড়ি বাড়ি ভোট চাচ্ছেন বিএনপির প্রার্থী মাহমুদুল হক সানু। তিনি মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নাতী আর সাবেক পৌর চেয়াম্যান শামসুল হকের ছেলে হওয়ায় নানা ও বাবার ইমেজ যোগ হয়েছে এই প্রার্থীর পক্ষে। নির্বাচন শুষ্ঠু হলে ধানের শীষ বিপুল ভোটে জয়ী হবে বলে তিনি আশাবাদী।

টাঙ্গাইল পৌরসভা - 
১৮টি ওয়ার্ড নিয়ে গঠিত টাঙ্গাইল পৌরসভায় এবারের পৌরসভা নির্বাচনে ৩ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন- আওয়ামী লীগ মনোনীত সিরাজুল হক আলমগীর, বিএনপি মনোনীত মাহমুদুল হক সানু ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মো. আব্দুল কাদের রয়েছেন। এছাড়া এই পৌরসভার ১৮টি ওয়ার্ডে ৩৪ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ১০০ জন সাধারণ কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই পৌরসভায় মোট ভোটার ১ লক্ষ ২৪ হাজার ৪২৫ জন। এর মধ্যে ৬০ হাজার ৩৩৪ জন পুরুষ ও ৬৪ হাজার ৯১ জন মহিলা ভোটার।

মির্জাপুর পৌরসভা - 
মির্জাপুর পৌরসভায় রয়েছে ৯টি ওয়ার্ড। এই পৌরসভা নির্বাচনে ৩ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন- আওয়ামী লীগ মনোনীত সালমা আক্তার, বিএনপি মনোনীত মো. শফিকুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী মো. শহিদুর রহমান। এছাড়া এই পৌরসভার ৯টি ওয়ার্ডে ১১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ৩০ জন সাধারণ কাউন্সিলর প্রতিদ্বন্দিতা করছেন। পৌরসভার মোট ভোটার ২১ হাজার ৬৬৯ জন। এর মধ্যে ১০ হাজার ১৯১ জন পুরুষ ও ১১ হাজার ৪৭৮ জন মহিলা ভোটার।

ভূঞাপুর পৌরসভা -
ভূঞাপুর পৌরসভায় রয়েছে ৯টি ওয়ার্ড। এই পৌরসভা নির্বাচনে ৪ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। এরা হচ্ছেন- আওয়ামী লীগ মনোনীত মো. মাসুদুল হক মাসুদ, বিএনপি মনোনীত মো. জাহাঙ্গীর হোসেন। এই পৌরসভায় মেয়র পদে ২ জন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলো, মো. আমিরুল ইসলাম তালুকদার ও মো. আব্দুল সাত্তার। এছাড়া এই পৌরসভার ৯টি ওয়ার্ডে ১১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ৩৩ জন সাধারণ কাউন্সিলর প্রতিদ্বন্দিতা করছেন। পৌরসভার মোট ভোটার ২১ হাজার ৭২৯ জন। এর মধ্যে ১০ হাজার ৭৮৯ জন পুরুষ ও ১০ হাজার ৯৪০ জন মহিলা ভোটার।

মধুপুর পৌরসভা - 
৯টি ওয়ার্ড নিয়ে মধুপুর পৌরসভা গঠিত। এই পৌরসভা নির্বাচনে ২ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন- আওয়ামী লীগ মনোনীত মো. সিদ্দীক হোসেন, ও বিএনপি মনোনীত মো. আ. লতিফ পান্না। এছাড়া এই পৌরসভার ৯টি ওয়ার্ডে ১৪ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ৪১ জন সাধারণ কাউন্সিলর প্রতিদ্বন্দিতা করছেন।  পৌরসভার মোট ভোটার ৪১ হাজার ৯৩৯ জন। এর মধ্যে ২০ হাজার ৭৫২ জন পুরুষ ও ২১ হাজার ১৮৭ জন মহিলা ভোটার।

সখীপুর পৌরসভা - 
৯টি ওয়ার্ড নিয়ে সখীপুর পৌরসভা গঠিত। এই পৌরসভা নির্বাচনে ৩ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন- আওয়ামী লীগ মনোনীত মো. আবু হানিফ আজাদ, বিএনপি মনোনীত মো. নাছির উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী মো. সানোয়ার হোসেন সজীব। এছাড়া এই পৌরসভার ৯টি ওয়ার্ডে ১০ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ৩১ জন সাধারণ কাউন্সিলর প্রতিদ্বন্দিতা করছেন। পৌরসভার মোট ভোটার ২২ হাজার ৩৩৭ জন। এর মধ্যে ১০ হাজার ৭৬২ জন পুরুষ ও ১১ হাজার ৫৭৫ জন মহিলা ভোটার।
জেলা সিনিয়র নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা এএইচএম কামরুল হাসান বলেছেন, আগামী ৩০ জানুয়ারী টাঙ্গাইলে ৫টি পৌরসভার নির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে নির্বাচনের সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশারাখি শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে পারবো।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর