শিরোনাম
প্রকাশ : ২৪ মে, ২০২০ ০৩:৪৬
প্রিন্ট করুন printer

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন আজ সন্ধ্যায়

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন আজ সন্ধ্যায়
ফাইল ছবি

আজ রবিবার (২৪ মে) সন্ধ্যা সাড়ে ৭টায় ঈদুল ফিতর উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৩ মে) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়। 

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে এবারের ঈদুল ফিতর উদযাপিত হবে। এই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২২:৩৭
প্রিন্ট করুন printer

করোনাকালেও বেড়েছে বাংলাদেশের জিডিপি: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

করোনাকালেও বেড়েছে বাংলাদেশের জিডিপি: জাতিসংঘ

২০২০ সালে দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সমান্য হলেও বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বেড়েছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয় নিয়ে কাজ করা বিভাগ ইউনাইটেড ন্যাশনস ডিপার্টমেন্ট অব ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্সের (ইউএন ডেসা) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

 
প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশের জিডিপি বেড়ে শূন্য দশমিক পাঁচ শতাংশে দাঁড়িয়েছে। তবে বাংলাদেশের জিডিপি বাড়লেও ২০১৯ সালের তুলনায় তা অনেক কমেছে। ২০১৯ সালে বাংলাদেশের জিডিপি ছিল আট দশমিক চার শতাংশ। যেখানে ভারতের জিডিপি নয় দশমিক ছয় শতাংশ এবং পাকিস্তানের দুই দশমিক সাত শতাংশ কমেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি বেড়েছে চার দশমিক তিন শতাংশ, ভারতের কমে হয়েছে পাঁচ দশমিক সাত শতাংশ, পাকিস্তানের এক দশমিক দুই শতাংশ, ভূটানের শূন্য শতাংশ, নেপালের শূন্য দশমিক পাঁচ শতাংশ।

জাতিসংঘের প্রতিবেদন বলছে, চলতি অর্থবছরে অনেক দেশের অর্থনৈতিক অবস্থা ঘুরে দাঁড়াবে। বাংলাদেশের প্রবৃদ্ধি হবে পাঁচ দশমিক এক শতাংশ, ভারতের সাত শতাংশ, পাকিস্তানের শূন্য দশমিক পাঁচ শতাংশ, ভূটানের তিন দশমিক পাঁচ শতাংশ, মালদ্বীপের নয় দশমিক নয় শতাংশ, আফগানিস্তানের চার দশমিক চার শতাংশ এবং শ্রীলঙ্কার তিনি দশমিক এক শতাংশ।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২২:২৫
প্রিন্ট করুন printer

বিমানের লিজ গ্রহণে ১ হাজার ৩০০ কোটি টাকার অনিয়ম

নিজস্ব প্রতিবেদক

বিমানের লিজ গ্রহণে ১ হাজার ৩০০ কোটি টাকার অনিয়ম

মিসর থেকে বিমানের লিজ গ্রহণে এক হাজার ৩ শ’ কোটি টাকার অনিয়ম চিহ্নিত করে প্রতিবেদন দিয়েছে সংসদীয় সাব-কমিটি। এ প্রেক্ষিতে বিমানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যাখ্যা জানতে কমিটির বৈঠকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত ‘বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৭তম বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। 

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মো. আসলামুল হক, আনোয়ার হোসেন খান, সৈয়দা রুবিনা আক্তার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ১ নং সাব-কমিটির তদন্ত রিপোর্ট পেশ করা হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ২০২০-২০২১ সালের বাজেট ব্যবহারসহ করোনা মহামারি প্রতিরোধে মন্ত্রণালয়ের পদক্ষেপ সমূহ সম্পর্কে আলোচনা করা হয়। 

এ প্রসঙ্গে কমিটির সভাপতি র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মিসর থেকে বিমান যে উড়োজাহাজ লিজ নিয়েছে, সংসদীয় সাব কমিটির তদন্তে সেখানে এক হাজার ৩শ’ কোটি টাকা অপচয় চিহ্নিত হয়েছে। আমরা এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কমিটির বৈঠকে ডেকে এনে তাদের কোনো ব্যাখ্যা থাকলে, তা শুনবো। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করব।

এ বিষয়ে সংসদীয় সাব কমিটির আহবায়ক আসলামুল হক এমপি বলেন, তদন্তে মিসর থেকে বিমানের লিজ গ্রহণে এক হাজার ৩ শ’ কোটি টাকার অনিয়ম পাওয়া গেছে। এ বিষয়ে সাব কমিটির প্রতিবেদনে আমরা বিস্তারিত উল্লেখ করেছি। কমিটি সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কমিটির বৈঠকে ডাকার সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২১:৫১
প্রিন্ট করুন printer

পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন

অনলাইন ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে টেলিফোন করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিনেটর জন কেরি। আজ মঙ্গলবার সন্ধ্যায় তিনি এই ফোন করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে ফোন করেন। তাদের মধ্যে ২৬ মিনিট আলাপ হয়। যুক্তরাষ্ট্রের নতুন সরকারের সঙ্গে জলবায়ু পরিবর্তন ঝুঁকি বিষয়ে বাংলাদেশ কীভাবে একযোগে কাজ কাজ করতে পারে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

জলবায়ু পরিবর্তন ঝুঁকির বিষয়ে কাজ করতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে দায়িত্ব দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

 
 
 
 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২১:১৮
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ২১:২৩
প্রিন্ট করুন printer

‘অর্থনৈতিক খাত অবাধ্য সন্তানের মতো, সরল পথে আনা যাচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক

‘অর্থনৈতিক খাত অবাধ্য সন্তানের মতো, সরল পথে আনা যাচ্ছে না’
জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহ। ফাইল ছবি

জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহ (সুনামগঞ্জ-৪) সংসদে দেশের অর্থনৈতিক খাতের ‘অব্যবস্থাপনার’ সমালোচনা করে বলেছেন, প্রধানমন্ত্রী অনেক কাজ করছেন। কিন্তু আমাদের অর্থনৈতিক খাত পিতা-মাতার বখে যাওয়া সন্তানের মতো। অবাধ্য সন্তানের মতো। সরল পথে আনা যাচ্ছে না। হাইকোর্টও বলছে, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ঠগবাজ, প্রতারকদের আশ্রয় দিচ্ছেন। এক মামলার পূর্ণাঙ্গ রায়ে এই পর্যবেক্ষণ এসেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের একাদশ তথা শীতকালীন অধিবেশনে মঙ্গলবার রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এসময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

পীর ফজলুর রহমান আরও বলেন, বিদেশে টাকা পাচার হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সরকারি কর্মকর্তারা বিদেশে টাকা পাচার করছেন। এটা দেখা দরকার।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ২০:১২
প্রিন্ট করুন printer

মর্গে মৃত নারী ধর্ষণ : সেই মুন্না রিমান্ডে

অনলাইন ডেস্ক

মর্গে মৃত নারী ধর্ষণ : সেই মুন্না রিমান্ডে
সংগৃহীত ছবি

মর্গে রাখা নারীদের ধর্ষণের অভিযোগে দায়ের করা পৃথক দুই মামলায় গ্রেফতার মুন্না ভগতের দুদিন করে মোট চারদিনের রিমান্ডের আদেশ দিয়েছেন আদালত। ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস এ রিমান্ড মঞ্জুর করেন।

মঙ্গলবার তেজগাঁও থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা আফসানা আক্তার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, সোমবার আসামি মুন্না ভগতকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে এবং প্রকৃত রহস্য উদঘাটন ও ধর্ষণের ঘটনায় মূলহোতাকে শনাক্ত করার জন্য মামলার তদন্ত কর্মকর্তা তেজগাঁও থানার এসআই মোহাম্মদ শাহরিয়ার আলম দুই মামলায় আসামি মুন্নার সাতদিন করে মোট ১৪ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। আদালত শুনানি শেষে দুই মামলায় দুইদিন করে মোট চারদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত বছরের ১০ ডিসেম্বর তেজগাঁও থানার এসআই মো. আল আমিন বাদী হয়ে একটি মামলা করেন। এরপর ২৫ ডিসেম্বর তেজগাঁও থানার এসআই সনজিৎ কুমার ঘোষ বাদী মুন্নার বিরুদ্ধে আরেকটি মামলা করেন। গত ২০ নভেম্বর সিআইডির করা মামলায় আসামি মুন্না আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এদিন মুন্না স্বেচ্ছায় জবানবন্দি দিতে সম্মত হওয়ায় মামলার তদন্ত কর্মকর্তা আসামির জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম মো. মামুনুর রশিদের আদালত ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় তার জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাকে কারাগারে পাঠানো হয়। গত ১৯ নভেম্বর সিআইডির ইন্সপেক্টর জেহাদ হোসেন বাদী হয়ে শেরে-বাংলা নগর থানায় মামলাটি দায়ের করেন।

বি ডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

এই বিভাগের আরও খবর