শিরোনাম
প্রকাশ : ১৩ জুন, ২০২১ ১৬:২৭
প্রিন্ট করুন printer

প্রণোদনা বেশির ভাগই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক: গোলাম রহমান

অনলাইন ডেস্ক

প্রণোদনা বেশির ভাগই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক: গোলাম রহমান
গোলাম রহমান (ফাইল ছবি)
Google News

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেছেন, যখন পণ্যের মূল্য বৃদ্ধি পায় আর আয় কমে যায়, তখন মানুষের মধ্যে ত্রাহি অবস্থার সৃষ্টি হয়। করোনা পরিস্থিতিতে এখন সিংহভাগ মানুষের সেই অবস্থা।

রবিবার ক্যাব ও ক্যাবের অনলাইন পোর্টাল ভোক্তাকণ্ঠের যৌথ উদ্যোগে আয়োজিত ‘পণ্য ও সেবার মূল্যবৃদ্ধির অভিঘাতে ভোক্তা অধিকার’ শীর্ষক এক অনলাইন সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

ক্যাব সভাপতি বলেন, ত্রাহি অবস্থা উত্তরণের জন্য সরকার নানা ব্যবস্থা নিয়েছে। প্রণোদনা দিয়েছে। কিন্তু আয়ের প্রধান উৎস কর্মসংস্থান বাড়ছে না। অনেক লোকের চাকরি ছিল। এখন চাকরি নেই বা পাচ্ছেন না। অনেকে ব্যবসা করে সংসার নির্বাহ করতেন। তাদের ব্যবসা-বাণিজ্য লাটে উঠেছে। এমনকি সামান্য যে পুঁজি ছিল, তাও চলে গেছে। সরকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য যে প্রণোদনা দিয়েছে, তা কিন্তু ব্যবহার করা হচ্ছে না। প্রণোদনা বেশির ভাগই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক। আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী বা যারা আত্মকর্মসংস্থানে নিয়োজিত, তাদের সহায়তা দিতে আগ্রহী না। এটা একটা বড় সমস্যা। আয় ও মূল্যের সমস্যা খুবই জটিল। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন। এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খনিজ ও ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম, স্থপতি মোবাশ্বের হোসেন, ক্যাবের জ্বালানিবিষয়ক উপদেষ্টা শামসুল আলম, সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর