১৯ মে, ২০২২ ২০:৪৭

আবদুল গাফফার চৌধুরীর দাফন বাংলাদেশে

আ স ম মাসুম , যুক্তরাজ্য

আবদুল গাফফার চৌধুরীর দাফন বাংলাদেশে

আবদুল গাফফার চৌধুরী

রাজধানী বনানী কবরস্থানে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত হবেন আবদুল গাফফার চৌধুরী।

প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট ও অমর একুশের গানের স্রষ্টা আবদুল গাফফার চৌধুরীর মরদেহ তার শেষ ইচ্ছা অনুযায়ী বাংলাদেশে আনা হবে। মৃত্যুর আগে তিনি তার কাছের মানুষজন এবং ছেলে-মেয়েদের এমনটাই বলে গেছেন। 

বনানী কবরস্থানে তার স্ত্রীর কবরের পাশে তিনি নিজেই কবরের জায়গা নির্ধারণ করে গেছেন। গাফফার চৌধুরীর লাশ এখনো লন্ডনের বার্নেট হাসপাতালে আছে। তার ছেলে-মেয়েরা সেখানে আছেন।

বৃহস্পতিবার লন্ডনের বার্নেট হাসপাতালে স্থানীয় সময় সকাল ৬টা ৪৯ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এ খবর বাংলাদেশ প্রতিদিনকে প্রথমে নিশ্চিত করেন আবদুল গাফফার চৌধুরীর কেয়ারার জাহানরা ঝর্ণা। দীর্ঘদিন ধরে দুরারোগ্য কিডনি জনিত রোগে ভুগছিলেন একুশে পদকপ্রাপ্ত এই প্রখ্যাত সাংবাদিক। তবে এপ্রিল মাসের শুরু থেকে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন কোভিড আক্রান্ত হয়ে।

মৃত্যুকালে আব্দুল গাফফার চৌধুরীর বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি ১৯৩৪ সালে ১২ ডিসেম্বর বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত লিখে গিয়েছেন।

আবদুল গাফফার চৌধুরী মারা যাওয়ার পর হাসপাতালে ভীড় করেন প্রবাসী বাংলাদেশীরা।
হাসপাতালে আবদুল গাফফার চৌধুরীর মেয়ে তনিমা চৌধুরী, ইন্দিরা চৌধুরী, চিন্ময় চৌধুরী, ছেলে অনুপম চৌধুরী উপস্থিত হন। এরপরই বার্নেট হাসপাতালে উপস্থিত হন সাবেক মন্ত্রী শামসুল ইসলাম টুকু, ব্রিটেনস্থ বাংলাদেশ হাই কমিশনার সাইদা মুনা তাসনিম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজেদুর রহমান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংবাদিক সৈয়দ আনাস পাশা, যুবলীগ যুগ্ম সাধারণ সম্পাদক জামাল খানসহ আরো অনেকে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী নিশ্চিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য বাংলাদেশ মিশন প্রধান সাইদা মুনা তাসনিমের সাথে যোগাযোগ করে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জেনেছেন। 

আনোয়ারুজ্জামান জানান, তিনিসহ সাবেক মন্ত্রী শামসুল ইসলাম টুকু, হাই কমিশনার সাইদা মুনা তাসনিম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক মরদেহ দেখেছেন, ফাতিহা পাঠ করে দোয়া করেছেন।

গাফফার চৌধুরীর ছোট মেয়ে বিনীতা চৌধুরী ১৩ এপ্রিল ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। এর আগেই গাফফার চৌধুরী কোভিড আক্রান্ত হয়ে হাসপাতাল ভর্তি হন। পূর্ব লন্ডনে ব্রিকলেন জামে মসজিদে ২৯ এপ্রিল মেয়ে বিনীতা চৌধুরীর জানাজায় তিনি অংশ নিতে পারেননি ।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজেদুর রহমান নিশ্চিত করেন আবদুল গাফফার চৌধুরীর মরদেহ বাংলাদেশে বনানী কবরস্থানে তার স্ত্রীর কবরের পাশে দাফন করা হবে।

তিনি আরো বলেন, মরদেহ হাসপাতাল থেকে ছাড়ানোর প্রক্রিয়া শেষ হওয়ায় শুক্রবার ব্রিকলেন মসজিদে জুমার পর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। তারপর দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত মরদেহ প্রবাসী বাংলাদেশিদের জন্য শহীদ মিনারে রাখা হবে। শনিবার বা রবিবার ফ্লাইট পাওয়া গেলে বাংলাদেশে মরদেহ পাঠানো হবে। সেক্ষেত্রে রবিবার বা সোমবারে আবদুল গাফফার চৌধুরী মরদেহ দেশে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর