১২ নভেম্বর, ২০২২ ২১:২৭

দীপাবলির রঙে সাজল ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা

মোস্তফা মতিহার

দীপাবলির রঙে সাজল ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা

দীপাবলি উৎসবে সস্ত্রীক বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

ছুটির দিনের সন্ধ্যা। বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন তিনশ ফিটের রাস্তায় বিনোদন পিপাসুদের উপচে পড়া ভিড়। সেই ভিড় মিশেছে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার এক্সপো জোনে। সুরের মূর্ছনা, নৃত্যের ছন্দময় নান্দনিকতার মুদ্রার সাথে বাহারি রঙের বর্ণাঢ্যতা আর বৈচিত্র্যময় সাজে সুন্দর আর শিল্পের পসরা সাজিয়ে বসেছিল ভারতীয় শিল্পীরা। শিশুশিল্পী থেকে শুরু করে সব শ্রেণির শিল্পীর শৈল্পিক পরিবেশনায় উচ্ছ্বাসের ঢল নেমেছিল আইসিসিবি’র এক্সপো জোনে। এতদিন স্যাটেলাইটে বলিউড ছবির নাচ আর গানে বিনোদন খুঁজে নিতো এদেশীয় দর্শকরা। ঘরে বসে ড্রয়িংরুমের আনন্দকে এবার সরাসরি উপভোগ করেছে রাজধানীর দর্শক শ্রোতারা। বলিউড সিনেমার হার্টবিট তোলা গান আর নাচের পাশাপাশি ভারতীয় শাস্ত্রীয় নাচ আর শাস্ত্রীয় সংগীতের ব্যাকরণগত শুদ্ধতায় মুগ্ধতার চাদরে ঢাকা ছিল আইসিসিবি’র এক্সপো জোন। ভারতীয় শিল্পীদের হৃদয় হরণ করা পরিবেশনায় উন্মাদনা সৃষ্টি হয়েছিল এদেশীয় নৃত্য ও সংগীতের সমঝদারদের মাঝে। পরিবেশনার প্রতিটি ফ্রেমে ফ্রেমে মুগ্ধতা শিল্পের রস ছড়িয়েছিল ভারতীয় শিল্পীরা।

এমন দৃশ্যকল্পই চিত্রিত ছিল ইন্ডিয়ান এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএবিডি) আয়োজিত দিওয়ালি ফেস্ট-২০২২ এর বর্ণাঢ্য আসরে। সনাতন ধর্মাবলম্বীদের দীপাবলী উৎসব উদযাপনে হেমন্তের সন্ধ্যায় শুরু হয়ে এই আয়োজন চলে রাত পর্যন্ত। 

শনিবার ছুটির দিনের সন্ধ্যায় শিল্পের এই আসরে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা, দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর ও ইন্ডিয়ান এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি অজয় আগল প্রমুখ। 

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেন, ‘বাংলাদেশে ভারতীয় যে ইন্ডিয়ান এসোসিয়েশন অব বাংলাদেশ আছে, সেটির সদস্যদের আমি অভিনন্দন জানাই। বাংলাদেশে ভারতীয় সংস্কৃতি প্রচারে তারা বিশেষ ভূমিকা রেখে চলেছে। এই কমিউনিটির উন্নয়নের জন্য ভারতীয় হাইকমিশন সবসময়ই কাজ করছে। তারা একটি পরিবারের মতো।’

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর বলেন, ‘বাংলাদেশে এমন দিওয়ালির আয়োজন সত্যিই চমকপ্রদ। এমন একটি আয়োজনে আসতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আর আশা করবো এই আয়োজন আপনাদের সকলের হৃদয়ে আনন্দ-খুশির উচ্ছলতা বয়ে আনবে।’

আয়োজক সংগঠনের সভাপতি অজয় আগল বলেন, ‘এই উৎসব সুখ ও সমৃদ্ধির প্রতীক। শহরের অলিগলি সেজে ওঠে আলোর মেলায়। রকমারি আলো, প্রদীপ ও মোমের আলোর রোশনাইতে চারিদিকের অন্ধকার ঘুচে যায়। প্রার্থনা করি এই দীপাবলিতে আপনাদের জীবনের সমস্ত প্রতিবন্ধকতা কেটে যাক। শুভারম্ভ হোক সকলের জীবনে।’

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ইন্ডিয়ান আইডল অভিজিৎ সাওয়ান্ত। মিলনায়তনে সুরের মূর্ছনা ছড়িয়ে দর্শক শ্রোতাদের সুরের বৃষ্টিতে ভেজান ভারতীয় এই মিউজিক সেনসেশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর