শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪৩

মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী সুবহান মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী সুবহান মারা গেছেন

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারের ফাঁসির আদেশপ্রাপ্ত জামায়াত নেতা আবদুস সুবহান (৯৫) মারা গেছেন। গতকাল বেলা দেড়টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। পরে লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়। ঢামেক হাসপাতালে দায়িত্বরত প্রধান সহকারী কারারক্ষী শেখ কামাল হোসেন জানান, ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামি সুবহান বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। ঢামেক সূত্র জানায়, গত ২৪ জানুয়ারি তাকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের নতুন ভবনের মেডিসিন ওয়ার্ডে তার চিকিৎসা চলছিল। 

জানা গেছে, জামায়াত নেতা আবদুস সুবহান পাবনা-৫ আসন থেকে পাঁচবার এমপি নির্বাচিত হন। সর্বশেষ ২০০১ সালের নির্বাচনে চারদলীয় জোটের মনোনয়ন নিয়ে এমপি হন। তিনি পাকিস্তান আমলে পাবনা জেলা জামায়াতের আমির ও দলটির কেন্দ্রীয় শূরা সদস্য ছিলেন। পাবনা আলিয়া মাদ্রাসার সাবেক হেড মাওলানাও ছিলেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি জামায়াতের এই প্রভাবশালী নেতাকে যুদ্ধাপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে। ১৮ মার্চ এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন সুবহানের আইনজীবীরা। বর্তমানে মামলাটি আপিল বিভাগে বিচারাধীন। রায় ঘোষণার পর থেকে তিনি কাশিমপুর কারাগারে বন্দী ছিলেন।

পাবনা প্রতিনিধি জানান, মাওলানা সুবহান ৫ ছেলে এবং ৬ মেয়ে রেখে গেছেন। গত ২৪ জানুয়ারি তিনি কাশিমপুর কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢামেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার ছেলে নেসার আহমেদ নান্নু জানান, প্রশাসনিক কোনো সমস্যা না থাকলে তার পিতাকে পাবনার আরিফপুর কবরস্থানে দাফন করা হবে।


আপনার মন্তব্য