১০ নভেম্বর, ২০১৮ ১৩:০৪

স্বপ্নের শহর নিউইয়র্ক

আবু তাহের খোকন

স্বপ্নের শহর নিউইয়র্ক

প্রথমবার যখন নিউইয়র্ক যাই তখন ছিল দিন, বিমান থেকে শুধু বড় বড় অট্টালিকা দেখে নিউইয়র্ককে ইট পাথরের শহর মনে হয়েছে। রাতে নিউইয়র্ক সিটি ঘুরেছি, বাঙালি কমিউনিটির রিভার ক্রুজে গিয়েছি। নিউইয়র্ক সিটির বড় বড় অট্টালিকা থেকে আলোর প্রতিফলন নদীতে ভাসতে দেখে নিজেকে হারিয়ে ফেলেছি। কিন্তু দিনের ইট পাথরের শহরটাকে রাতে আলো ঝলমল স্বপ্নের শহর হয়ে গেল। সে বার কয়েকটা শহর ঘুরি। এরপর দেশে ফিরবার পালা। রাতে ফ্লাইট, বন্ধুদের কাছ থেকে বিদায় নিয়ে বিমানে বসে আছি। একটু পরে বিমান ছাড়বে, মনটা ভালো লাগছে না।

বিমান ফ্লাই করছে, আস্তে আস্তে উপরের দিকে উঠছে, বাইরের দিকে তাকাতে চোখ ছানাবড়া। এতদিন মাটি থেকে আকাশে তারার বাগান দেখেছি, আজ আকাশ থেকে মাটিতে সেই বাগান দেখছি। মনটা ভালো হয়ে গেল। স্বপ্ন দেখতে শুরু করে দিলাম। অনেক ধরনের স্বপ্ন, বড় স্বপ্নটা হলো কবে এই স্বপ্নের শহরের ছবি তুলতে পারবো?

ঢাকায় এসেই নিউইয়র্কে নিহার ভাইকে আমার স্বপ্নের কথা জানালাম। সে জানালেন ম্যানহাটনে ইমপিরিয়াল ভবন টিকিট কেটে দেখার ব্যবস্থা আছে, ছবিও তোলা যায়। মাথায় থাকলো, পরে যদি নিউইয়র্কে যাওয়া হয় মনের আশা পূরণ করা যাবে।

এবার নিউইয়র্ক গিয়ে মনের আশা পূরণ হলো। জ্যাকসন হাইটস ৭৪ স্ট্রিট থেকে সেভেন ট্রেনে করে ম্যানহাটনে নেমে কিছুটা হাঁটার পথ ইমপিরিয়াল ভবন, সামনে অনেক সাধারণ গাইড দাঁড়িয়ে আছে নানা রকম ভাবে বুঝাচ্ছেন, তারা সব ব্যবস্থা করবেন, তাদের সাথে যাওয়ার জন্য। ইমপিরিয়াল ভবনের গেটে কর্মরত ছিলো একজন বাঙালী, আমাদের দেখে এগিয়ে এলেন, আমরা বাংলাদেশি জেনে ভালো পরামর্শ দিলেন, বাইরের গাইডের সাথে না যেতে। বুঝিয়ে দিলেন কি ভাবে কি করতে হবে?

টিকিট কাউন্টারে তেমন একটা ভিড় ছিল না। উপরে লিফট থেকে বের হতে সামনে অনেক দর্শক দুই তিন লাইন ধরে ছাদে উঠছে, আমরাও উপরে উঠলাম সন্ধ্যার একটু আগে। একটু পরে সূর্য ডুবছে ডুববে, এ রকম শীর্ষ ভবন থেকে শহর দেখার অদ্ভুত আনন্দ। একটু একটু করে সূর্য ডুবছে, ভবনগুলো থেকে একটু একটু করে আলো উঁকি মারছে। সেইসাথে মনের ভিতর একটু একটু করে শিহরণ জাগছে ।

এমন একটা মুহূর্তের অপেক্ষায় ছিলাম। সূর্য অস্ত যাওয়ার আগে চারদিকে ঘুরে একবার ছবি তুলেছি, যত অন্ধকার হচ্ছে নিউইয়র্ক শহর স্বপ্নের বাগানে পরিণত হচ্ছে। রিভার ক্রুজে গিয়ে নিউইয়র্ক সিটির বড় বড় অট্টালিকা থেকে আলোর প্রতিফলন নদীতে ভাসতে দেখে নিজেকে হারিয়ে ফেলেছিলাম। আকাশ থেকে নিউইয়র্ক শহর এত আকর্ষণীয় চিন্তা করতে পারিনি। আমি চারদিকে ঘুরছি আর ছবি তুলছি।

ছবি তুলতে তুলতে এক সময় মনে হচ্ছিলো ঠাণ্ডায় হাত কাঁপছে। বুকের মধ্যে ক্যামেরাটা চেপে দাঁড়িয়ে যতদূর চোখ যায় তাকিয়ে রইলাম।


বিডি-প্রতিদিন/১০ নভেম্বর, ২০১৮/মাহবুব

সর্বশেষ খবর