১৮ মে, ২০১৬ ১০:১০

নিউইয়র্কে ৩ দিনের বইমেলা শুরু শুক্রবার

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:

নিউইয়র্কে ৩ দিনের বইমেলা শুরু শুক্রবার

চলতি মাসের ২০, ২১ ও ২২ তারিখে নিউইয়র্কে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা। মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত নিউইয়র্ক বইমেলা এ বছর ২৫ বছরে পা রাখছে।  বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে এই বৃহত্তম মেলায় এ বছর প্রধান অতিথি হিসাবে যোগ দিচ্ছেন বাংলা সাহিত্যের বিশিষ্ট লেখক সেলিনা হোসেন। অনুষ্ঠানে তিনি “লেখকের সামাজিক দায়িত্ব” এই বিষয়ে মূল ভাষণ দেবেন। 

এ বইমেলায় একাত্তরের সহযোদ্ধা হিসাবে ড. ডেভিড নেলিনকে বিশেষ সম্মাননা প্রদর্শন করা হবে। খ্যাতনামা এই মার্কিন চিকিৎসক-বিজ্ঞানী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ওয়াশিংটনে মুক্তিযুদ্ধের পক্ষে বাংলাদেশ ইনফরমেশন সেন্টার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। সে বছর জুলাই মাসে বালটিমোরে পাকিস্তানি অস্ত্রবাহী জাহাজ পদ্মা বন্দরে প্রবেশ করার বিরুদ্ধে যারা বিক্ষোভে অংশ নেন, ড. নেলিন তাদের অন্যতম ছিলেন। ১৯৬৮ সালে, ঢাকার কলেরা হাসপাতালে কর্মরত অবস্থায় তরুণ চিকিৎসক নেলিন কলেরার প্রতিষেধক হিসাবে ওরাল রিহাইড্রেশন থেরাপি আবিষ্কার করেন।

বইমেলার আয়োজকরা জানিয়েছেন, এ বছরে বইমেলায় বাংলাদেশ থেকে আরো যারা অংশ নিচ্ছেন তাঁদের মধ্যে রয়েছেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজমদার, কথা সাহিত্যিক আনিসুল হক, কবি গুলতেকিন খান ও পাক্ষিক “অনন্যা”র সম্পাদক তাসমিমা হোসেন। পশ্চিমবঙ্গ থেকে আসছেন কথা সাহিত্যিক রঞ্জন বন্দ্যোপাধ্যায়, কবি বীথি চট্টোপাধ্যায়, টেকনো ইন্ডিয়ার প্রধান নির্বাহী ও লেখক সত্যম রায় চৌধুরী এবং প্রকাশক ও লেখক ত্রিদিব কুমার চ্যাটার্জী। 

এবারের মেলায় প্রথমবারের মত বাংলা ভাষা ও সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য একটি সাহিত্য পুরস্কার ঘোষিত হবে। বাংলাদেশের চ্যানেল আই-এর অর্থানুকুল্যে প্রতিষ্ঠিত এই পুরষ্কারের নাম ‘মুক্তধারা/চ্যানেল আই সাহিত্য পুরস্কার’। বাংলা ভাষা ও সাহিত্যে সার্বিক অবদানের জন্য একজন লেখক এই পুরস্কারের জন্য নির্বাচিত হবেন। পৃথিবীর যে কোন স্থান থেকেই তেমন একজন লেখক যৌথভাবে নির্বাচন করবে চ্যানেল আই  ও নিউইয়র্ক বইমেলার প্রস্তুতি কমিটি। এই পুরষ্কারের মূল্যমান দুই লক্ষ টাকা। মেলায় চ্যানেল আই এর প্রধান নির্বাহী, বিশিষ্ট লেখক ফরিদুর রেজা সাগর উপস্থিত থাকবেন। তার সাথে আরো থাকবেন এই চ্যানেলের অন্যতম নির্বাহী কবি ও ছড়াকার আমিরুল ইসলাম।

এছাড়া উত্তর আমেরিকার কবি ও সাহিত্যিকদের অনেকেই মেলায় আসছেন বলে মুক্তধারাকে নিশ্চিত করেছেন। বাংলা ভাষার অন্যতম প্রধান কবি একুশে পদক বিজয়ী শহীদ কাদরী এবারের মেলায় তাঁর নির্বাচিত কবিতা নিয়ে একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নেবেন। 

সঙ্গীতানুষ্ঠানে অংশ নেবেন বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী কমলিনী মুখোপাধ্যায়, নজরুল গীতির শিল্পী ফেরদৌস আরা ও সুজিত মোস্তফা এবং আধুনিক বাংলা গানের জনপ্রিয় শিল্পী সামিনা চৌধুরী। উত্তর আমেরিকার অভিবাসী সেরা গায়ক-গায়িকা ও আবৃত্তি শিল্পীরাও অনুষ্ঠানে অংশ নেবেন। স্বরচিত কবিতা পাঠে অংশ নেবেন বহির্বাংলার প্রায় অর্ধ শতাধিক কবি।   

 

বিডি-প্রতিদিন/ ১৮ মে, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর