৮ মে, ২০১৭ ১৫:১২

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে 'তালা' ইস্যুর সমাধান

জহিরুল ইসলাম হিরন, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে 'তালা' ইস্যুর সমাধান

মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় তলায় অবস্থিত একটি রেস্টুরেন্টের এর ময়লা আবর্জনা এদিক-সেদিক ফেলানোকে কেন্দ্র করে আজ স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত দূতাবাসের মূল ফটকে তালা ঝুলিয়ে রাখে ভবন কর্তৃপক্ষ।

ফলে চরম দুর্ভোগে পড়তে হয় দূতাবাসে সেবা নিতে আসা কয়েকশ প্রবাসীকে, বেলা ২টা পর্যন্ত দূতাবাস আঙিনা ছাড়িয়ে মানুষের ঢল গিয়ে ঠেকে ভবন সংলগ্ন জালান পাহাং এলাকা পর্যন্ত। তালা লাগিয়ে পুলিশ দিয়ে ভবনটি ঘিরে রাখাতে তৎক্ষণাৎ চরম আতঙ্কিত হয়ে পড়েন প্রবাসীরা।

জানা গেছে,  প্রবাসীদের সেবার মান বাড়ানোর লক্ষ্যে গত জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের ভবনটি আম্পাং থেকে সরিয়ে জালান পাহাং এর উইসমা লোটাস এ স্থানান্তরিত করা হয়। দূতাবাসে সেবা নিতে আসা প্রবাসীদের সুবিধার্থে ভবনের দ্বিতীয় তলায় চালু করা হয় একটি রেস্টুরেন্ট। 

সেই রেস্টুরেন্টর ময়লা,আবর্জনা এদিক-সেদিক ফেলানোকে কেন্দ্র করে দূতাবাস কর্তৃপক্ষকে কোন প্রকার নোটিশ বা অবহিতকরণ ছাড়াই আজ সকালে দূতাবাসের কার্যক্রম শুরুর ঠিক আগ মুহূর্তে ভবন কর্তৃপক্ষ দূতাবাসের মূলফটকে তালা লাগিয়ে চারিদিকে পুলিশ দিয়ে ঘিরে রাখে।

পরে দূতাবাসের কর্মকর্তা,কর্মচারীদের ভিতরে প্রবেশ করতে দিলেও কার্যক্রম চালাতে বাঁধা দেন তারা । তাদের এমন আচরণে দূতাবাসের কর্মকর্তা,কর্মচারী ও দূতাবাসে সেবা নিতে আসা প্রবাসীরা হতচকিত হয়ে পড়েন ।

এসময় বহু প্রবাসীকে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানাতে দেখা যায়, কেউ কেউ ভবন কর্তৃপক্ষের এমন আচরণে শুধু প্রবাসীরা নয়,সারা বাঙালি জাতিকে লজ্জা দেওয়া হয়েছে বলে উল্ল্যেখ করে বলেন, যেখানে যেই পরিবেশ সেখানে সেই পরিবেশেই চলতে হয়, পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে দূতাবাসের আরো সজাগ থাকা উচিৎ ছিল।

তাহলে হয়তো এমন অনাকাঙ্খিত ঘটনার মুখোমুখি হতে হতো না পুরো জাতিকে। আর এই মুহূর্তে দূতাবাসের উচিত হবে কোন প্রকার নোটিশ ছাড়া এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটানোর জন্য ভবন কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া। আবার কেউ কেউ দলীয় কোন্দলের দায়ভার দূতাবাস, প্রবাসী ও পুরো জাতিকে নিতে হয়েছে বলেও মন্তব্য করেন। পরে ভবন কর্তৃপক্ষের সাথে সমঝোতার পর দুপুর ২টা থেকে দূতাবাসের কার্যক্রম পুরোদমে শুরু হয়।

বিডি প্রতিদিন/ ৮ মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর