Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ জুন, ২০১৯ ১১:৫৮
আপডেট : ২০ জুন, ২০১৯ ১২:১৭

নতুন প্রজন্মের বাংলাদেশিদের বাংলা বই দিলেন কনসাল জেনারেল

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

নতুন প্রজন্মের বাংলাদেশিদের বাংলা বই দিলেন কনসাল জেনারেল

 যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছা গত মঙ্গলবার বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে আগত বাংলাদেশি-আমেরিকান শিশুদের মাঝে প্রথম থেকে পঞ্চম শ্রেণির বাংলা ভাষার বিভিন্ন বই প্রদান করেন। 

আমেরিকায় বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলাদেশিদেরকে বাংলা ভাষা শিক্ষার উৎসাহ দিতে কনসাল জেনারেল তাদের পিতা-মাতাকে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালত্ওে আহ্বান জানান। তিনি কনস্যুলার সেবা নিতে আসা অভিভাবকদেরকে তাদের সন্তানদের বাংলা শেখার জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত প্রথম থেকে পঞ্চম শ্রেণির বাংলা ভাষার বিভিন্ন পাঠ্যপুস্তক (বাংলা, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান ও নৈতিক শিক্ষা) কনস্যুলেট থেকে বিনামূল্যে নেয়ার জন্য অনুরোধ জানান। 

কনসাল জেনারেল এ সময় শিশু-কিশোরদের সাথে কথা বলেন। তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতার স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে তাদের অবগত করেন।  

শিশু-কিশোরদের বাংলা ভাষা শেখার জন্য উৎসাহ প্রদান ও বিদেশে বাংলা ভাষার বিস্তারে জন্য কনস্যুলার সেবা নিতে আসা সেবা প্রার্থীরা এ সময় কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছাকে বিনামূল্যে বাংলা বই বিতরণের কার্যক্রমের প্রশংসা করেন এবং এ ধরনের কাজ অব্যাহত রাখার অনুরোধ জানান।   

উল্লেখ্য, সাদিয়া ফয়জুন্নেছার বিশেষ আগ্রহে বাংলাদেশ থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত বিপুল সংখ্যক প্রথম থেকে পঞ্চম শ্রেণির বাংলা ভাষার বই সংগ্রহ করা হয়েছে, যা নিউইয়র্ক এবং পার্শ্ববর্তী বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলা ভাষা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সরবরাহ করা হচ্ছে। তিনি আগ্রহী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সচেতন অভিভাবককে কনস্যুলেট থেকে বই সংগ্রহ করার অনুরোধ জানান। উল্লেখ্য, নিউইয়র্কের বিভিন্ন লাইব্রেরিতে এ সকল বাংলা বই সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। 

বিডি-প্রতিদিন/২০ জুন, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য