৮ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৩৩

'উন্নয়নের সূচকে বাংলাদেশের সাফল্য অভাবনীয়'

আফজাল হোসাইন

'উন্নয়নের সূচকে বাংলাদেশের সাফল্য অভাবনীয়'

উত্তর আয়ারল্যান্ড আইনসভার সদস্য মার্টিন-ও-মোয়েলার বলেছেন, উন্নয়নের সূচকে বাংলাদেশের সাফল্য অভাবনীয়। উন্নয়নের স্বর্ণযুগের চলমান প্রক্রিয়ায় বাংলাদেশের সাথে থাকবে উত্তর আয়ারল্যান্ড। মিয়ানমার সেনাবাহিনীর হাতে নির্যাতিত রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেয়ার মধ্য দিয়ে বাংলাদেশ শুধু তাদের জীবনই বাঁচায়নি মানবতার এক বিরল দৃষ্টান্ত উপস্থাপন করেছে।

গত বৃহস্পতিবার যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা সংস্থা স্টাডি সার্কেল আয়োজিত‘বাংলাদেশ: এ গোল্ডেন জার্নি টু ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট অ্যাসেম্বলির স্টরমনট বিল্ডিংয়ের লং গ্যালারিতে উত্তর আয়ারল্যান্ড লেজিসলেটিভ এসেম্বলির সদস্য মার্টিন-ও-মোয়েলার, ক্রিস লিটল, মাইক নেসবিট এবং স্টাডি সার্কেলের চেয়ারপার্সন সৈয়দ মোজাম্মেল আলীর সার্বিক তত্ত্বাবধায়নে আয়োজিত হয় স্টাডি সার্কেলের সেমিনারটি। এতে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্যানেল স্পিকার ছিলেন লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার জুলকার নাইন, সাবেক বিচারপতি সামসুদ্দিন চৌধুরী মানিক, বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড: শাম্মী আহমেদ এবং জিম ওয়েলস এমএলএ।

অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নের বিগত ১০ বছরের সাফল্য নিয়ে আলোচনায় প্রাধান্য পায় স্টাডি সার্কেলের পরিচিতি, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, অর্থনৈতিক প্রবৃদ্ধি, জেন্ডার সমতা, রোহিঙ্গা সমস্যা, আইন ও বিচার ব্যবস্থা, যোগাযোগ ও স্বাস্থ্য খাতসহ জাতীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতিসমূহ। 

উত্তর আয়ারল্যান্ড লেজিসলেটিভ এসেম্বলির সদস্য জিম ওয়েলস এমএলএ বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় বাংলদেশ এখন বিশ্ব দরবারে উজ্জ্বল নক্ষত্র রূপে আবির্ভূত। কিন্তু বাংলাদেশের অন্যান্য উন্নয়ন পরিকল্পনা এবং যাত্রা সম্পর্কে আমাদের জানার অনেক কিছু রয়েছে এমন আয়োজন বাংলাদেশকে জানতে এবং পরিচয় করিয়ে দিতে আরও সহায়ক হবে।

গবেষক সাজিয়া স্নিগ্ধা নারীর ক্ষমতায়ণ ও জেন্ডার সমতায় বাংলাদেশের সাফল্য তুলে ধরার পাশাপাশি নারীর সামর্থ্য উন্নীতকরণ, নারীর অর্থনৈতিক প্রাপ্তি বৃদ্ধিকরণ, নারীর মতপ্রকাশ ও মতপ্রকাশের মাধ্যম সম্প্রসারণ এবং নারী উন্নয়নে পরিবেশ সৃষ্টিকরণে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকার এবং সরকার প্রধান শেখ হাসিনার জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতিসমূহ তুলে ধরেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা’র অনেকগুলো লক্ষ্য অর্জনের সাথে-সাথে অতি দরিদ্র অবস্থা থেকে অর্থনীতিকে উন্নয়নের দিকে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ কয়েক দশক ধরে কাজ করেছে। 

ডেপুটি হাইকমিশনার মুহাম্মদ জুলকার নাইন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশের গৃহীত পদক্ষেপ সমূহ তুলে ধরেন।

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক বাংলাদেশের বিচার ব্যবস্থা স্বাধীনভাবে কাজ করছে উল্লে­খ করে আইনের সুশাসনে বর্তমান বিচার ব্যবস্থা যুগান্তকারী কাজের কথা তুলে ধরেন।

বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. শাম্মী আহমেদ রোহিঙ্গা সংকট ও সমাধানে বাংলাদেশের পদক্ষেপ নিয়ে আলোচনায় বলেন, মিয়ানমারে সহিংসতার মুখে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে আসা লাখ লাখ ভয়ার্ত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে মানবিকতার বিরল দৃষ্টান্ত উপস্থাপন করেছেন।

এছাড়াও সৈয়দ মোজাম্মেল আলী বর্তমান সরকারের সার্বিক উন্নয়ন কার্যক্রম তুলে ধরে বলেন, বিশ্বের থিঙ্কট্যাঙ্কদের কাছে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়।

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল প্রশ্ন-উত্তর সেশন।  জামাল খান, সেলিম খান, আলা উদ্দিনের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠানের শেষে সকলের হাতে বাংলাদেশের বাংলাদেশের সোনালি আঁশ পাঁটের তৈরি ব্যাগে স্টাডি সার্কেলের প্রকাশনা 'বাংলাদেশ এ গোল্ডেন জার্নি টু ডেভেলপমেন্ট', বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি ভার্সন এবং স্টাডি সার্কেলের সুভেনির প্রদান করা হয়।

সেমিনারে উত্তর আয়ারল্যান্ড আইনসভার সদস্যসহ ব্রিটিশ-বাংলাদেশি শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাংবাদিক, উন্নয়নকর্মী, কূটনীতিকবৃন্দ, উত্তর আয়ারল্যান্ড এবং লন্ডন কমিউনিটির ব্যবসায়ী সম্প্রদায় এবং দাতব্য ও স্বেচ্ছাসেবী বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করেন। এর মাঝে উলে­খযোগ্য ক্লেয়ার হান্না এমএলএ, জন ডাললাত এমএলএ, প্যাট কাটনি এমএলএ, এমএলএ, কনন ভেগহে এস ইউ প্রেসিডেন্ট কুইন্স ইউনিভার্সিটি বেলফাস্ট, এনি টহিল হেড অফ ইন্টারন্যাশনাল রিলেশন এক্সিকিউটিভ অফিস, প্রফেসর সিনক্লিয়ার স্টকম্যান হনরারি কাউন্সেল ফর নিউজিল্যান্ড, প্যাটরিক ইউ সেক্রেটারি উত্তর আয়ারল্যান্ড এনআই কাউন্সিল রেস ইকুয়ালিটি, কলেট ফিটজজেরাল্ড হেড অফ ইউ কমিশন রিপ্রেজেন্টেটিভ নর্থান আয়ারল্যান্ড, জোনাথন স্টুআর্ট, উত্তর আয়ারল্যান্ড ডিরেক্টর ব্রিটিশ কাউন্সিল, জ্যাক্লিন ইরিন সিইও কমিউনিটি রিলেশনস কাউন্সিল, জিনা ম্যাকলিনটায়ার সিইও স্পেশাল ইউ প্রোগ্রাম বডি, গ্লেন ম্যাকমোহান বেলফাসট মেট্রোপলিটন কলেজ, ডগলাস এডামস সিইও হেলথ, নিশা টেন্ডন, ব্রায়ান ওকলি ইউএস কনস্যুলেট রিপ্রেজেনটেটিভ, ফ্রাঙ্কি লিডি, জেরাল্ড রাইস, লররাইন বয়োড রিজিওনাল ম্যানেজার ইন্টারকালচার, ক্রিস ব্রাউন, নিয়াল ফিল্ডস, রোজা ও ফারেল,সুলতান মাহমুদ শরিফ, সাজেদুর রহমান ফারুক, ডঃ ওয়াসিফ নাইম, শুয়েব মিয়া, আব্দুল আহাদ চৌধুরী, মিসবা সাদাত, রেখা ফারুক, সালমা আলাউদ্দিন প্রমুখ। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর