শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৪৯

দাম্মামে সৌদি রিক্রুটিং এজেন্সির মালিকদের সেমিনার

সৌদি আরব প্রতিনিধি

দাম্মামে সৌদি রিক্রুটিং এজেন্সির মালিকদের সেমিনার

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামে সৌদি কোম্পানি, রিক্রুটমেন্ট এজেন্ট ও নিয়োগকর্তাদের নিয়ে সাশ্রয়ী মূল্যে দক্ষ জনশক্তি নিয়োগ শীর্ষক সেমিনার বৃহস্পতিবার স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়য়ের মন্ত্রী ইমরান আহমদ। এতে সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এর কাউন্সিলর মেহেদী হাসানের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের মিনিস্টার (রাজনৈতিক) এসএম আনিসুল হক। আনিসুল হক তার বক্তব্যে বাংলাদেশের শ্রম বাজার হতে দক্ষ কর্মী সংগ্রহের সম্ভাবনা ও সুযোগের কথা তুলে ধরে নিয়োগকারীদের দক্ষ কর্মী আমদানির আহ্বান জানান।

সেমিনারে উপস্থিত নিয়োগকর্তাদের উদ্দেশ্যে বাংলাদেশের দক্ষ কর্মীদের নিয়ে বানানো সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহিদ হোসাইন ও সারোয়ার আলম।

জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) সভাপতি বেনজির আহমেদ ও মহাসচিব মীম আহমেদ চৌধুরী নোমান তাদের প্রতিশ্রুতি ও সক্ষমতার বিষয়ে অবহিত করেন।

সৌদি নিয়োগকর্তারা সেমিনারের প্রশ্নোত্তর পর্বে কর্মী বাছাই করে প্রেরণের ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়া সহজীকরণ করে দ্রুততম সময়ের মধ্যে কর্মী প্রেরণের বিষয়ে সহযোগিতা কামনা করেন।

জবাবে মন্ত্রী বলেন, মূলত সৌদি নিয়োগকর্তাদের কর্মী নিয়োগে সমস্যা ও সমাধানের পথ খুঁজতে এখানে এসেছেন এবং সৌদি আরবে কর্মী প্রেরণের ক্ষেত্রে সময় কমিয়ে আনার জন্য কাজ করবেন বলে আশ্বাস দেন। তিনি বলেন, ভিসা প্রাপ্তির ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে একটি ওয়ান স্টপ সার্ভিস চালু করতে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে এবং শীঘ্রই এই সেবা চালু করা যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

ইমরান আহমেদ সৌদি নিয়োগকর্তাদের বাংলাদেশে জব ফেয়ার আয়োজনের আহ্বান জানিয়ে বাংলাদেশ ঘুরে দেখার আমন্ত্রণ জানিয়ে বলেন, বাংলাদেশ এখন জাপান, কোরিয়া, সিঙ্গাপুরসহ অন্যান্য দেশে দক্ষ কর্মী রফতানি করছে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ সৌদি নিয়োগকর্তাদের বাংলাদেশ থেকে  কর্মী আমদানির আহ্বান জানিয়ে প্রবাসী কর্মী সংক্রান্ত যেকোন সমস্যায় দূতাবাস পাশে থাকবে বলে প্রতিশ্রুতি দেন।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর