শিরোনাম
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:৪২

ভিয়েনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

অনলাইন ডেস্ক

ভিয়েনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শহীদ দিবস পালন করেছে ভিয়েনাস্থ  বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন। 

বাংলাদেশের স্থানীয় সময় রাত ১২ টায় দূতাবাস প্রাঙ্গণে অবস্থিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। প্রথমেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এবং জাতিসংঘের বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি এম আবু জাফর। পরে দূতাবাসের কর্মকর্তারা শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়াও স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 

শ্রদ্ধা জ্ঞাপন শেষে বঙ্গবন্ধু মেমোরিয়াল হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। পরে ভাষা শহীদদের স্মরনে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা সভায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে রাষ্টপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করে শোনানো হয়। 

দূতাবাসের দূতালয় প্রধান তারাজুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় সভায় উপস্থিত ছিলেন রাষ্টদূত এম আবু জাফর, দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স রাহাত বিন জামান, প্রথম সচিব মালিহা শাহজাহান, বীর মুক্তিযোদ্ধা আবদুর রহিম পাকন, মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, সর্ব ইউরোপীয়ান আওয়ামীলীগ সভাপতি এম নজরুল ইসলাম, মিজানুর রহমান শ্যামল, রুহি দাস সাহা, জান্নাতুল ফরহাদ, রানা বখতিয়ার, মনির হোসেন, লিমন রহমানসহ প্রবাসী বাংলাদেশীরা। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য