২৫ মার্চ, ২০২০ ১৬:৫০

জেদ্দায় ‘গণহত্যা দিবস’ পালন

সৌদি আরব প্রতিনিধি :

জেদ্দায় ‘গণহত্যা দিবস’ পালন

যথাযোগ্য মর্যাদায় জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসে গণহত্যা দিবস পালিত হয়েছে। কাউন্সিলর মজিবুর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি উপলক্ষ্যে কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে কনফারেন্স কক্ষে এক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। 

আলোচনার শুরুতেই তরজমাসহ পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় এবং একাত্তরে নিহত বীর মুক্তিযোদ্ধাদের ও গণহত্যায় নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর ২৫ মার্চ ২০২০ গণহত্যা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল ফয়সল আহমেদ বক্তব্য রাখেন। তিনি ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিশ্বে যাতে এ ধরনের গণহত্যার পুনরাবৃত্তি না ঘটে- গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি তা নিশ্চিত করবে। বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনা হয়েছে এবং বিচার প্রক্রিয়া চলমান আছে।

সবশেষে, গণহত্যা দিবসের উপর ভিডিও ডকুমেন্টারি কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিতরণ করা হয়। ভিডিও ডকুমেন্টারি কর্মকর্তা-কর্মচারীদের বাসায় বসে দেখার আহবান জানানো হয়। করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সীমিত পরিসরে ঘরোয়া পরিবেশে কনস্যুলেটের আয়োজন সম্পন্ন হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর