২ এপ্রিল, ২০২০ ২০:১২

করোনা: মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি

সৌদি আরব প্রতিনিধি

করোনা: মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি

করোনা আতঙ্কে গোটা বিশ্ব। আর এই আতঙ্কে আতঙ্কিত মধ্যপ্রাচ্যও। বৈশ্বিক এই মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে এবার সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টা কারফিউ ঘোষণা করা হয়েছে।

 বৃহস্পতিবার থেকে এ কারফিউ কার্যকরের ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

এসময় এই দুই নগরীতে যার যার বাড়ি থেকে বের হওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ থাকবে। তবে একান্ত জরুরি চিকিৎসা সেবা ও জরুরি খাদ্যদ্রব্য কেনাকাটা ও ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ৬টা হতে বিকাল ৩টার মধ্যে) বের হওয়া যাবে। শুধুমাত্র প্রাপ্ত বয়স্করা বের হতে পারবে। বের হতে হলে প্রতি গাড়িতে চালকসহ আরেকজন অর্থাৎ মাত্র দু'জন বের হতে পারবে। 

শুধুমাত্র গ্রোসারি শপ/তামউইনাত, ফার্মেসি, ফিলিং স্টেশন ও ব্যাংক ছাড়া সকল প্রকার ব্যবসায়িক কার্যক্রম নিষিদ্ধ থাকবে। যত বড় পদধারী ব্যক্তি হোক না কেন কারফিউ আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে মর্মে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। 

একইভাবে ইতোপূর্বে যাদের কাজের স্বার্থে কারফিউর আওতার বাইরে রাখা হয়েছিল তারা এসব এলাকায় অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চলাফেরা করতে পারবেন। এই নির্দেশনা জনস্বার্থ বিবেচনায় জারি করা হয়েছে।

এদিকে, সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৬৫ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৮৮৫ জনের। মক্কায় সর্বোচ্চ সংখ্যক ৪৮ জন আক্রান্ত হয়েছে। 

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আজ আরও ৫ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ২১ জন। মৃতদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হয়নি। 

অন্যদিকে, এখন পর্যন্ত বিভিন্ন সূত্রে তিনজন বাংলাদেশির নভেল করোনায় মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় আরও ৬৪ জন মুক্ত হওয়ায় করোনায় আক্রান্ত হয়ে রোগমুক্তির মোট সংখ্যা ৩২৮ জন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর