১৩ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৪৭

ডিজিটাল মঞ্চে মুক্তিযুদ্ধের নাটকের 'মঞ্চায়ন'!

আহসান রাজীব বুলবুল, কানাডা

ডিজিটাল মঞ্চে মুক্তিযুদ্ধের নাটকের 'মঞ্চায়ন'!

উদীচী যুক্তরাষ্ট্র সংসদের নাট্যবিভাগের অধীনে প্রথম শ্রুতিনাটক চাঁন মিয়ার বায়োস্কোপ "জুম" ডিজিটাল মঞ্চে মঞ্চায়িত হয়েছে। নাটকের পটভূমি ১৯৭১-এর মুক্তিযুদ্ধের প্রস্তুতিপর্ব থেকে ১৯৯০-এর মাঝামাঝি, প্রায় ২৫ বছর। স্বাধীন বাংলাদেশে স্বাধীনতা বিরোধী জামাত-রাজাকারদের কাঠামোবদ্ধ উত্থানের মধ্যেও মুক্তিযোদ্ধা চাঁন মিয়া বাংলাদেশের গ্রামে-গঞ্জে বায়োস্কোপে স্বাধীনতার সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করছে। লক্ষ প্রাণের বিনিময়ে যে স্বাধীন বাংলাদেশের স্বপ্ন আমরা দেখেছিলাম সে বাংলাদেশ কি আমরা পেয়েছি?-এই মূল কথাটিই নাটকে ফুটে উঠেছে।

ফেসবুক লাইভের মাধ্যমে প্রচুর সংখ্যক দর্শক নাটকটি উপভোগ করেছে। নাটকটি রচনা করেছেন আসিফুল হুদা। পরিচালনা করেছেন উদীচী যুক্তরাষ্ট্র সংসদের নাট্যসম্পাদক খন্দকার ফজলুল করিম।

চাঁনমিয়া চরিত্রে অভিনয় করেছেন যুক্তরাষ্ট্রের উদীচি সংসদের সাধারণ সম্পাদক জীবন বিশ্বাস, অন্যান্য চরিত্রে গোবিন্দ বিশ্বাস, রবিউল ইসলাম, সাবিনা হক উরবি, সমীর মন্ডল, পরেশ ধর, প্রমিত আচার্য, ফজলুল করিম, বিপ্লব চক্রবর্তী, মহাদেব মল্লিক এবং সুকান্ত দাস। সার্বিক ব্যবস্থাপনায় উদীচী যুক্তরাষ্ট্র সংসদের সাধারণ সম্পাদক জীবন বিশ্বাস।

নাটকটির নির্দেশক খন্দকার ফজলুল করিম জানালেন, কঠিন এক সময়ের মধ্যে আমরা দিন যাপন করছি। সারা বিশ্ব এখন তাকিয়ে আছে নতুন কোন সংবাদ, নতুন কোন ভ্যাকসিন উদ্ভাবনের জন্য। মহামারীর এই সময়ে কিছুটা হলেও দর্শকদের আনন্দ দেওয়ার লক্ষ্যে আমাদের এ প্রয়াস। আজকের এই বিশ্বে চাঁনমিয়াদের বড়ই অভাব। চাঁনমিয়ারা যেন নব প্রজন্মের কাছে হারিয়ে না যায় সেদিকে লক্ষ্য করেই আমরা এ নাটক মঞ্চায়ন করছি। 

চাঁনমিয়া চরিত্রে রূপদানকারী জীবন বিশ্বাস জানান, এটি একটি শ্রুতি নাটক। মুক্তিযুদ্ধ ও এর প্রকৃত ইতিহাস নব প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। সমাজের রন্ধে রন্ধে যে অসঙ্গতি তা থেকে আমাদের বেরিয়েে আসতে হবে। তাহলেই আমাদের নতুন প্রজন্ম ও সমাজ উপকৃত হবে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর