শিরোনাম
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:০০
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:১৫
প্রিন্ট করুন printer

ওমানে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

এইচ এম হুমায়ুন কবির, মাস্কাট

ওমানে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ওমানের বাংলাদেশ দূতাবাস মাস্কাটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শন স্বরূপ দেশের প্রতিটি শহীদ মিনার প্রাঙ্গণ যেমন ভরে ওঠেছিলো ফুলে ফুলে তেমনি ব্যতিক্রম ঘটেনি প্রায় ৮ লাখ বাংলাদেশির বসবাস মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ওমানেও।

দেশটির বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে শহীদ মিনার নির্মাণ করে দিয়েছেন এনআরবিসিআইপি অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক ও চট্টগ্রাম সমিতির সহ-সভাপতি সিআইপি ইঞ্জিনিয়ার আশরাফুর রহমান নামে একজন বিশিষ্ট ব্যবসায়ী।

দিবসটি উপলক্ষে কর্মসূচির শুরুতে রাষ্ট্রদূত মিজানুর রহমান কর্মকর্তাদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। 

এরপর একে একে বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান, চট্টগ্রাম সমিতি ওমান, বাংলাদেশ আওয়ামী লীগ ওমান, আওয়ামী যুবলীগ ওমান, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ ওমান ও বাংলাদেশ সাংবাদিক ফোরাম ওমান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি ভাবগাম্ভীর্যের মাধ্যমে বাংলাদেশ দূতাবাস মাস্কাটে অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ ওমানের সভাপতি প্রকৌশলী আলী আশরাফ। এসময় তিনি সদ্য ক্রেডেনশিয়াল সম্পন্ন করা রাষ্ট্রদূত মিজানুর রহমানের আন্তরিক প্রচেষ্টায় এতো সুন্দর একটি অনুষ্ঠানের মাধ্যমে শহীদদের শ্রদ্ধা জানানো সম্ভব হয়েছে বলেও মন্তব্য করেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর