শিরোনাম
প্রকাশ : ১ এপ্রিল, ২০২১ ২১:১৫
প্রিন্ট করুন printer

স্লোভেনিয়ার রাষ্ট্রপতির কাছে ভিয়েনাস্থ বাংলাদেশ রাষ্ট্রদূতের পরিচয়পত্র প্রদান

অনলাইন ডেস্ক

স্লোভেনিয়ার রাষ্ট্রপতির কাছে ভিয়েনাস্থ বাংলাদেশ রাষ্ট্রদূতের পরিচয়পত্র প্রদান

ভিয়েনায় অবস্থিত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত স্লোভেনিয়ার প্রবাসী রাষ্ট্রদূত হিসাবে স্লোভেনিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি বোরুট পাহোরের নিকট তার পরিচয়পত্র উপস্থাপন করেন। গত ৩০ মার্চ রাজধানী লুবিয়ানার প্রেসিডেন্ট প্রাসাদে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস এবং স্থায়ী মিশনের মিশন উপ প্রধান রাহাত বিন জামান ও প্রথম সচিব মোঃ তারাজুল ইসলাম।

পরিচয়পত্র উপস্থাপনের পর রাষ্ট্রপতি বুরুট পাহোরের সাথে একটি বৈঠক হয়, যেখানে রাষ্ট্রদূত মুহিত তাকে বাংলাদেশের রাষ্ট্রপতির উষ্ণ শুভেচ্ছা ও অভিনন্দন জানান। ২০২১ সালের দ্বিতীয়ার্ধে রাষ্ট্রপতিকে ইইউ রাষ্ট্রপতি হওয়ার জন্য অভিনন্দন জানাতে গিয়ে রাষ্ট্রদূত তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চিত্তাকর্ষক আর্থ-সামাজিক উন্নয়নের বিষয়ে অবহিত করেন এবং একটি স্বাধীন দেশ হিসাবে স্লোভেনিয়ার সমর্থনও চেয়েছিলেন। এছাড়াও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসাবে এবং সবুজ উত্তরণের সাথে যুক্ত হওয়া আরও বেশি গুরুত্বসহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনসহ কোভিড-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য এক সাথে লড়াই করার আহ্বান জানান। 

এদিকে, রাষ্ট্রপতি পাহোর সাম্প্রতিক সময়ে বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ-অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেছেন এবং মিয়ানমার থেকে আগত বিপুল সংখ্যক বাস্তুচ্যুত জনগোষ্ঠীর পক্ষে উদ্বিগ্ন হয়ে দুই বন্ধুবান্ধব জাতির মধ্যে পারস্পরিক স্বার্থের বিষয়ে তার দেশের সমর্থনকে আশ্বাস দিয়েছিলেন।

রাষ্ট্রদূত মুহিত অদূর ভবিষ্যতে তার সুবিধার্থে বাংলাদেশের রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। রাষ্ট্রপতি বুরুট পাহোর এই আমন্ত্রণটি গ্রহণ করেছেন এবং আশা প্রকাশ করেছেন যে তার প্রস্তাবিত বাংলাদেশ সফরটি আগামী বছরের মধ্যে কিছুটা সময় হতে পারে।

রাষ্ট্রদূত মুহিতকে স্লোভেনিয়া প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনীর একটি চৌকস বাহিনী দ্বারা গার্ড অব অনার প্রদান করা হয়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর