১৪ এপ্রিল, ২০২১ ০৯:৫৪

বৈশাখ বরণে ব্রাসেলস দূতাবাসের আন্তর্জাতিক ভার্চুয়াল-সমাবেশ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

বৈশাখ বরণে ব্রাসেলস দূতাবাসের আন্তর্জাতিক ভার্চুয়াল-সমাবেশ

ইউরোপসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আট হাজারের অধিক দেশী-বিদেশী অতিথির অংশগ্রহণে গতকাল ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বাংলা নববর্ষ ১৪২৮ ভার্চুয়ালি উদযাপন করেছে।

অনুষ্ঠানে বাংলাদেশের বিখ্যাত সংগীত শিল্পী নবনীতা চৌধুরী দেশের বিভিন্ন অঞ্চল ও ঘরানার সংগীত পরিবেশন করেন। তিনি রবীন্দ্র ও নজরুল সংগীত, লালন সংগীত, হাছন রাজা, বিজয় সরকার এবং ভাওয়াইয়া সহ বিভিন্ন ধরনের সংগীত পরিবেশন করেন, যা সমৃদ্ধ বাংলা গানের ভান্ডারকে বিশ্ববাসীর কাছে তুলে ধরে। পূর্বে ধারণকৃত সঙ্গীতানুষ্ঠানের ভিডিওতে বিদেশি দর্শক-শ্রোতাদের জন্য প্রত্যেকটি গানের থিম ও পটভূমি ওপর শিল্পীর ইংরেজি বর্ণনা ছিল। অসংখ্য দেশী-বিদেশী বন্ধুরা অসাধারণ এই অনুষ্ঠানটির অকুণ্ঠ প্রশংসা করেন। সাংস্কৃতিক কূটনীতি জনকূটনীতির একটি অবিচ্ছেদ্য অংশ-এই নীতি এবং প্রচেষ্টার অংশ হিসেবে দূতাবাস বাংলাদেশের বর্ণিল সংস্কৃতিকে বিশ্বের বন্ধুদের কাছে উপস্থাপন করে আসছে। 

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ পহেলা বৈশাখকে সকল ভেদাভেদের উর্ধ্বে বাঙালির সর্ববৃহৎ এবং প্রাণের উৎসব হিসেবে উল্লেখ করেন এবং সকলকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন, করোনা মহামারি শীঘ্রই পৃথিবী থেকে বিদায় নেবে এবং আগামি নববর্ষ আবার সকলে একসঙ্গে  অতীতের ন্যায় আনন্দঘন পরিবেশে উদযাপন করতে পারবেন। এছাড়া তিনি গত একবছরে বিশ্বজুড়ে করোনায় প্রাণ হারানো প্রায় ৩০ লাখ মানুষের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন। 

অনুষ্ঠানের সূচনাপর্বে শুভেচ্ছা বক্তব্য দেন বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত ইউনেস্কোর পরিচালক লুইস হেক্সাথাউসেন। তিনি পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রাকে ২০১৬ সালে ইউনেসকো কর্তৃক ‘স্পর্শাতীত সাংস্কৃতিক ঐতিহ্য’ -শাখায় ‘মানবতার ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতির বিষয়টি উল্লেখ করেন এবং সকলকে নববর্ষের শুভেচ্ছা জানান। 

ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোস একটি ভিডিও বার্তায় ব্রাসেলসকে মাল্টি-কালচারাল শহর এবং সেখানে বাঙালিসহ ১৮৪টি দেশের নাগরিকদের বসবাসের কথা উল্লেখ করেন। তিনি ব্রাসেলসে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির সকল সদস্যকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বাংলায় বলেন, ‘শুভ বাংলা নববর্ষ’।

এছাড়া ইউরোপীয় কমিশনের শিক্ষা, সংস্কৃতি, যুব ও ক্রীড়া বিষয়ক মহাপরিচালক থেমিস ক্রিস্তোফেদু এবং বেলজিয়াম পররাষ্ট্র মন্ত্রনালয়ের দক্ষিণ ও পূর্ব এশিয়া এবং ওশেনিয়া বিভাগের পক্ষথেকে নববর্ষের শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত সালেহ্ আরো বলেন, ২০২১ সাল বাংলাদেশের ইতিহাসে একটি অবিস্মরণীয় বছর - এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করা হচ্ছে। 
 কোভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজন করা হয়। অনুষ্ঠানটি দূতাবাসের ফেসবুক পেইজেও সরাসরি সম্প্রচার করা হয়। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর