৩ সেপ্টেম্বর, ২০২১ ১০:০১

বন্যায় যুক্তরাষ্ট্রের ৬ স্টেটে ৪৬ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

বন্যায় যুক্তরাষ্ট্রের ৬ স্টেটে ৪৬ জনের মৃত্যু

হারিকেন আইডার তান্ডবে লুইঝিয়ানা-মিসিসিপির পর বড় ধরনের ধাক্কা খেল নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট, পেনসিলভেনিয়া, ম্যারিল্যান্ড এবং ভার্জিনিয়া স্টেট। বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত এসব অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া আচমকা ঝড় আর প্রবল বর্ষণে সর্বশেষ তথ্য অনুযায়ী ৪৬ জনের প্রাণহানীর সংবাদ দিয়েছে উদ্ধার তৎপরতায় নিয়োজিত সংস্থাসমূহ। এর অর্ধেকই নিউজার্সি স্টেটের। নিউইয়র্ক সিটিতে ১৩জনসহ এই স্টেটে ১৬ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক এই ভয়ংকর দুর্যোগে বিপুলসংখ্যক বাংলাদেশিও ক্ষতির শিকার হলেও মৃত্যুবরণকারিদের মধ্যে কেউ নেই বলে কমিউনিটি সূত্রে বলা হয়েছে। 

প্রেসিডেন্ট জো বাইডেন আইডার আঘাতে নিহতদের স্বজনের প্রতি সহানুভূতি জানিয়ে ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সব ধরনের পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছেন। 

বৃহস্পতিবার দুপুরে হোয়াইট হাউজের ব্রিফিং রুমে তিনি আরো উল্লেখ করেছেন, জলবায়ু পরিবর্তনের যে ভয়ংকর অবস্থার কথা বিজ্ঞানীরা বলে আসছেন, এটা তারই প্রভাব। সুতরাং আমাদেরকে সেভাবেই পদক্ষেপ নিতে হবে। 

বাইডেন বলেন, আমি নিউইয়র্ক, নিউজার্সির গভর্নরের সাথে কথা বলেছি। নিশ্চিত করেছি যে, ফেমার লোকজন মাঠে রয়েছেন। সবকিছু তদারকি করছেন। বিপদগ্রস্তদের পাশে রয়েছেন। নিউইয়র্কের স্টেট গভর্নর ক্যাথি হকোলও ইউএস সিনেটের লিডার সিনেটর চাক শ্যুমার, কংগ্রেসে পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগরী মিক্স, নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাসিয়োকে পাশে নিয়ে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ভয়ংকর এই আচমকা দুর্যোগে ক্ষত-বিক্ষত কমিউনিটিকে ঘুরে দাঁড়াতে প্রশাসন সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। ক্ষতিগ্রস্তরা পাবেন ক্ষতিপূরণ। গভর্নর ও সিটি মেয়র বলেছেন যে, ক্ষতির বিবরণ তৈরীর জন্যে সংশ্লিষ্ট সংস্থাগুলো মাঠে নেমেছে। 

নিউজার্সির স্টেট গভর্নর ফিল মারফিও গভীর শোক প্রকাশ করেছেন নিহতদের জন্যে এবং তিনি বলেছেন, বেশ কিছু মানুষ এখনও নিখোঁজ রয়েছেন। তাদের হদিস উদঘাটনের চেষ্টা করা হচ্ছে। নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়াসহ আশপাশের সগক-মহাসড়কে পানিতে ডুবে বিকল হওয়া গাড়ি অপসারণের পর বৃহস্পতিবার রাতে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়েছে বলে সরকারী সূত্রে উল্লেখ করা হয়েছে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর