২৪ অক্টোবর, ২০২১ ১৪:০১

নিসচার এশিয়া প্যাসিফিক কনফারেন্সে সড়ক নিরাপত্তার জন্য পাঁচ প্রস্তাবনা

মালয়েশিয়া প্রতিনিধি

নিসচার এশিয়া প্যাসিফিক কনফারেন্সে সড়ক নিরাপত্তার জন্য পাঁচ প্রস্তাবনা

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মালয়েশিয়ায় আয়োজন করে 'এশিয়া প্যাসিফিক কনফারেন্স।'। নিসচার এশিয়া প্যাসিফিক কনফারেন্সে সড়ক নিরাপত্তার জন্য ৫টি প্রস্তাবনা পেশ করা হয়। 

এই পাঁচটি বিষয়ের উপর গুরুত্বারোপ করা হলে দেশের সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে আলোচকরা মনে করেন। প্রস্তাবনাগুলো হলো, এডুকেশন, এনফোর্সমেন্ট, ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট ও এভালুয়েশন। Recommendations for road safety Bangladesh through best practices in Malaysia বিষয়ের উপর একটি কিনোট উপস্থাপন করা হয়। 

কনফারেন্সের আহবায়ক অনুপম পাল যুগ্ম আহবায়ক জাফর ফিরোজের সার্বিক তত্ত্বাবধানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। কিনোট উপস্থাপন করেন পারদানা ইউনিভার্সিটি মালয়েশিয়ার স্কুল অব মেডিসিন বিভাগের এসোসিয়েট প্রফেসর ও ডেপুটি ডিন ড. মো. নাজমুল হাসান, ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার সিনিয়র লেকচারার ড. লুবনা আলম এবং একাডেমি অব সাইন্স মালয়েশিয়ার সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট ড. মো. আজিজুল বারী।

আলোচনায় অংশগ্রহণ করেন এক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউট বুয়েটের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কাজী মো. সাইফুন নেওয়াজ, দ্য অর্থোপেডিক সেন্টার সিঙ্গাপুরের সার্জন ড. মাশফিকুল এ সিদ্দিকি, রাশিয়া থেকে সার্জন ড. মো. হাবিবুর রহমান শেখ, নিসচার মহাসচিব সাইয়েদ এহসানুল হক কামাল, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, আন্তর্জাতিক সম্পাদক মিরাজুল মইন জয় ও নিচসা সিঙ্গাপুরের আহবায়ক নাজমুল খান, ফারহা নাজিয়া সামি ও ড. হালিমা সাদিয়া হাকিমের উপস্থাপনায় সেমিনারের সভাপতিত্ব করেন ইন্টারন্যাশনাল রেড ক্রিসেন্ট এশিয়া প্যাসিফিকের ন্যাশনাল সোসাইটি ডেভেলপমেন্ট কো অর্ডিনেটর, নিসচা মালয়েশিয়া চ্যাপ্টারের সভাপতি আহমেদ সামি।

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর