২০ মে, ২০২২ ১৯:০৫

গাফফার চৌধুরীর মৃত্যুতে টাওয়ার হ্যামলেটসের মেয়রের শোক

অনলাইন ডেস্ক

গাফফার চৌধুরীর মৃত্যুতে টাওয়ার হ্যামলেটসের মেয়রের শোক

আবদুল গাফফার চৌধুরী ও লুৎফুর রহমান

কালজয়ী একুশে গানের রচয়িতা, প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান।

এক শোকবার্তায় মেয়র লুৎফুর রহমান বলেন, “আবদুল গাফফার চৌধুরীর প্রয়াণে বাংলা ভাষা, সাহিত্য ও সাংবাদিকতার ক্ষেত্রে যে শূন্যতার সৃষ্টি হয়েছে, তা সহজে পূরণ হবার নয়। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকায় অনেক ছাত্র-জনতার জীবন উৎসর্গের ঐতিহাসিক দিন ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি স্মরণে সেই সময়ে তার লেখা “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” গানটি তাকে অমর করে রাখবে। তিনি টাওয়ার হ্যামলেটসের কমিউনিটির ভাষা-সাহিত্য-সংস্কৃতির বিকাশেও অবদান রেখেছেন। তার এই অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৯৯ সালে তাকে বারার সর্বোচ্চ সম্মান ‘ফ্রিডম অব দ্যা বারা’ এওয়ার্ড প্রদান করেছিল টাওয়ার হ্যামলেটস কাউন্সিল।”

তিনি আরও বলেন, “বাংলা ভাষাভাষি মানুষের কাছে পরম শ্রদ্ধেয় এই মহান ব্যক্তিত্বকে টাওয়ার হ্যামলেটসের জনগণও আজ স্মরণ করছে শ্রদ্ধার সাথে।”

নির্বাহী মেয়র লুৎফুর রহমান মরহুমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।

গতকাল বৃহস্পতিবার লন্ডনের বার্নেট হাসপাতালে স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে মারা যান আবদুল গাফফার চৌধুরী। মৃত্যুকালে আবদুল গাফফার চৌধুরীর বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি ১৯৩৪ সালে ১২ ডিসেম্বর বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত লিখে গিয়েছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর