৫ জুলাই, ২০২২ ০৬:০৩

সুইজারল্যান্ডের জ্যারমাট ম্যারাথনে শিব শংকর পাল

বিটু বড়ুয়া, জার্মানি :

সুইজারল্যান্ডের জ্যারমাট ম্যারাথনে শিব শংকর পাল

সুইজারল্যান্ডের দৃষ্টিনন্দন আল্পস পর্বতকে ঘিরে উৎসবমুখর ২০তম গরনারগ্রাট জ্যারমাট আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেন জার্মানি প্রবাসী বাংলাদেশি দৌড়বিদ শিব শংকর পাল। এটি তার ব্যক্তিগত ১১৬ আন্তর্জাতিক ম্যারাথন। ম্যারাথনটি গরনারগ্রাটের সেন্ট নিকলাউস থেকে শুরু হয়ে রিফেলবার্গে এসে শেষ হয়। কিন্তু শেষ হওয়ার আগ পর্যন্ত ৪২.২ কি.মি. দৈর্ঘ্যের পাহাড়ি উঁচু-নিচু ট্র্যাকটি পাড়ি দিতে বেশ বেগ পেতে হয় ম্যারাথনে অংশ নেয়া সকলের।

দেশের পতাকা হাতে নিয়ে হালকা জ্বর ও সর্দি কাশির সাথে লড়াই করে দৌড়ে ফিনিশিং লাইন শেষ করেন ঢাকার নবাবগঞ্জে জন্ম নেয়া শিব শংকর পাল। এসময় তাঁর পরিবারের সদস্য ও দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা তাকে কড়তালি দিয়ে উৎসাহ দেন। বরাবরের মত দেশের লাল সবুজের পতাকা হাতে নিয়ে দৌড়ানো ভীষণ গর্বের ও সম্মানের বলে জানান শিব শংকর পাল। 

তার ইচ্ছে বাংলাদেশ অলিম্পিক ফেডারেশন কিংবা ক্রীড়া মন্ত্রণালয় নব নির্মিত পদ্মা সেতুতে উপর দিয়ে আন্তর্জাতিক দূর পাল্লার ম্যারাথনের আয়োজন করুক। তাতে বিশ্বের কাছে শুধু বাংলাদেশের নাম উজ্জ্বলই হবে না, সারা দেশ থেকে বের হয়ে আসবে সম্ভাবনাময় অসংখ্য দৌড়বিদ। ম্যারাথনে ৩ ঘণ্টা ৫ মিনিট ৫৪ সেকেন্ড সময় নিয়ে ছেলেদের মধ্যে প্রথম হোন পেটার ইঙ্গডাহল আর মেয়েদের মধ্যে প্রথম দৌড় শেষ করেন ইতালির দৌড়বিদ লজ্জিয়া ইভানা, তিনি সময় নেন ৩ ঘন্টা ৪০ মিনিট ৪ সেকেন্ড।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর