১৬ আগস্ট, ২০২২ ১০:১৭

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

একরামুল হক

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পালিত হলো সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী ও বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

সোমবার স্থানীয় সময় সকাল ৯ টায় স্থানীয় মানামা বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে এটি অনুষ্ঠিত হয়। জাতীয় পতাকা অর্ধনমিতের মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন দূতাবাসের চার্জ দ্যা এ্যাফেয়ার্স এ কে এম মহিউদ্দিন কায়েস।

এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে গভীর শোক ও শ্রদ্ধা জানানো হয়। দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। এসময় বঙ্গবন্ধুর উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রর্দশন করা হয় এবং জাতির পিতার জীবন ও কর্মের উপর উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। 

চার্জ দ্যা অ্যাফেয়ার্স মহিউদ্দিন কায়েস বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, “বঙ্গবন্ধু তাঁর ব্যক্তিসত্তাকে বাঙালি জাতিসত্তায় রূপান্তরিত করেছিলেন। নিজের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে জাতীয় স্বার্থের তরে নিজেকে উৎসর্গ করেছিলেন। তাই তিনি বাংলার সব বর্ণের, সব ধর্মের, সব মানুষের এক অবিসংবাদিত নেতায় পরিণত হয়েছিলেন।

এ সময় এতে উপস্থিত ছিলেন দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী বৃন্দ ও প্রবাসী বাংলাদেশিরা। নানা কর্মসূচির মধ্যে জাতীয় পতাকা অর্ধনমিত, পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কর্তৃক প্রদত্ত বানী সমূহ পাঠ, বঙ্গবন্ধুর উপর নির্মিত তথ্যবহু আলোক চিত্র প্রদর্শন ও তাঁর জীবন কর্মের উপর মুক্ত আলোচনার পর বঙ্গবন্ধু সহ পরিবারের শহীদ সদস্য সহ সকল শহীদদের আত্মার শান্তি ও দেশ জাতির শান্তি সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়ার মাধ্যমে শেষ হয় দিবসের সকল আনুষ্ঠানিকতা।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর