শিরোনাম
২২ এপ্রিল, ২০২৩ ১৭:৩৮

বিপুল উৎসাহ-উদ্দীপনায় নমপেনে ঈদ উদযাপিত

অনলাইন ডেস্ক

বিপুল উৎসাহ-উদ্দীপনায় নমপেনে ঈদ উদযাপিত

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য, উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে কম্বোডিয়ার রাজধানী নমপেনে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর।

স্থানীয় সময় শনিবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৭টায় নমপেনের প্রাণকেন্দ্রে অবস্থিত সর্ববৃহৎ মসজিদ আল সার্কেলে ঈদের নামাজ আদায় করেন প্রবাসী বাংলাদেশিসহ ধর্মপ্রাণ মুসল্লিরা।

নমপেনের বাংলাদেশি কমিনিটির নেতৃবৃন্দসহ দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া, আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বী ও বিভিন্ন শ্রেণিপেশার আনুমানিক দেড় হাজার মুসল্লি ঈদের নামাজে শামিল হন। 

কমিউনিটির সিনিয়র সদস্য এবং ব্যবসায়ী মো. হুমায়ুন কবির বলেন, ঈদের জামাত শেষে সম্মানিত ইমাম বিশেষ খুৎবায় দেশ, জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। ঈদের নামাজকে কেন্দ্র করে, আল-সার্কেল মসজিদের প্রাঙ্গণ ও এর আশেপাশের এলাকা আনুমানিক ৫০০-৬০০ প্রবাসী বাংলাদেশির উপস্থিতিতে মিলন মেলায় পরিণত হয়, এ যেন প্রবাসে এক ক্ষুদ্র বাংলাদেশ। নামাজ শেষে সকল ধর্মপ্রাণ মুসল্লিরা একে অপরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং আল্লাহর দরবারে সকলের মঙ্গল কামনা করেন।   
     
নামাজের পর শুরু হয় প্রবাসী বাংলাদেশিদের কোলাকুলি ও কুশলাদি বিনিময় পর্ব। এরই মধ্যে চলতে থাকে মোবাইল ফোনে দেশে বিদেশে অবস্থানরত প্রিয়জনদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়। 

মুসল্লিরা নিজ নিজ জাতি, বর্ণ, ভাষা ও সংস্কৃতিগত সকল ভেদাভেদ ভুলে একে অপরের সাথে আলিঙ্গনের মাধ্যমে একে অনাবিল ভাতৃত্ববোধ প্রদর্শন করেন। আল্লাহ আমাদের সকলকে সিয়াম ও ঈদ এর শিক্ষাকে প্রাত্যহিক জীবনে অনুসরণ করার তৌফিক দান করুন-এটাই ছিল উপস্থিত সকল মুসল্লির প্রত্যাশা।  

বাংলাদেশি কমিউনিটির সদস্যরা ব্যক্তিগত ও পারিবারিক পর্যায়ে কুশলাদি বিনিময় ও আতিথেয়তার  মাধ্যমে ঈদের দিনটি যথাযথ মর্যাদায় উদযাপন করছে। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর