শিরোনাম
২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০৭:২৮

বাংলাদেশ হেরিটেজ মাস উপলক্ষে নিউইয়র্ক সিটি মেয়রের উদ্যোগ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

বাংলাদেশ হেরিটেজ মাস উপলক্ষে নিউইয়র্ক সিটি মেয়রের উদ্যোগ

সিটি মেয়র বিতরণকৃত আমন্ত্রণ পত্র।

‘বাংলাদেশ হেরিটেজ মাস’ উপলক্ষে আগামী ৭ মার্চ নিউইয়র্ক সিটি মেয়র এরিক এডামসের উদ্যোগে প্রবাসের বিভিন্ন শ্রেণী-পেশার বিশিষ্টজনদের সমন্বয়ে এক সংবর্ধনা সমাবেশের আয়োজন করা হয়েছে। 

সিটি মেয়রের সরকারি বাসভবন ‘গ্র্যাসী ম্যানশন’-এ বিকেল সাড়ে ৫টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত চলবে এ সমাবেশ। সেখানে থাকবে বাঙালির অবিস্মরণীয় বিজয়গাঁথা নিয়ে আলোচনার পাশাপাশি নৃত্য-গীত। ২৬ মার্চ বাঙালির স্বাধীনতা দিবস, তবে সেটির সূত্রপাত ঘটেছে একাত্তরের ৭ মার্চ ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দি উদ্যানে (তদানিন্তন রেসকোস ময়দান) লাখো জনতার সমাবেশে বঙ্গবন্ধুর ভাষণের মধ্য দিয়ে। 

তাই ৭ মার্চ এ অনুষ্ঠানের আয়োজন করে প্রকারান্তরে বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্ক সিটি মেয়রের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন প্রবাসের বীর মুক্তিযোদ্ধা এবং সুধীজন। এ উপলক্ষে চলছে সাজসাজ রব। মেয়রের পক্ষ থেকে ই-মেইল পাঠানো হচ্ছে বিশিষ্টজনদের কাছে। সেটি হচ্ছে আমন্ত্রণ পত্র এবং তা দেখাতে হবে মেয়রের বাসায় প্রবেশের সময়। 

এ প্রসঙ্গে মেয়রের মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার এ সংবাদদাতাকে জানান, এই সিটিতে এত বেশি বাংলাদেশি যে তাদের মধ্যথেকে বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিত্বকারিগণকে বাছাই করতে হিমশিম খাচ্ছি। কারণ ধারণ ক্ষমতা সীমিত। তাই সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে সংযম প্রদর্শনের। অনুষ্ঠানে পরিবেশন করা হবে হালাল খাদ্য-এ নিশ্চয়তাও রয়েছে মেয়র অফিস থেকে।

উল্লেখ্য, গতবছরও এমন একটি অনুষ্ঠান করেন সিটি মেয়র এডামস। কিন্তু সেখানে বাংলাদেশি নয় এমন ব্যক্তিরাও সম্মানীত হওয়ায় কম্যুনিটিতে ক্ষোভ রয়েছে। নানাভাবে বিতর্কিত এবং ফেডারেল ক্রিমিনালরাও পেয়েছিল আমন্ত্রণপত্র। এবার সে সব বিষয় খতিয়ে দেখা হচ্ছে কিনা সে প্রশ্নও রয়েছে বিভিন্ন মহলে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর