শনিবার, ১৯ জুন, ২০২১ ০০:০০ টা
বৃষ্টিতে পন্ড প্রথম দিন

‘এই ম্যাচে হার-জিতে ক্রিকেট থেমে থাকবে না’

ক্রীড়া ডেস্ক

‘এই ম্যাচে হার-জিতে ক্রিকেট থেমে থাকবে না’

সাউদাম্পটনে ভারত-নিউজিল্যান্ড ফাইনালের প্রথম দিনে মাঠে গড়ায়নি কোনো বল।

সাউদাম্পটনে গতকাল তুমুল বৃষ্টি। এইজেজ বোলে পানি জমে যায়। ভারত-নিউজিল্যান্ড ফাইনালের প্রথম দিনে মাঠে গড়ায়নি কোনো বল।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে ম্যাচ শুরুর আগে অনেক কথা হয়েছে। ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে যারা জিতবে তারাই হবে টেস্টের বিশ্বসেরা দল। কিন্তু এমনটা মোটেও বিশ্বাস করেন না ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তার দাবি, একটি ম্যাচ কিংবা এই পাঁচ দিনের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বিশ্বসেরা দলকে বেছে নেওয়ার কোনো যুক্তি নেই।

গত চার-পাঁচ বছর ধরে যারা ভালো খেলছেন, টেস্টে নিজেদের আধিপত্য বিস্তার করেছেন তারাই তো সেরা। এক ফাইনালে কীভাবে সেরা নির্ধারিত হয়? কোহলি বলেন, ‘যারা টেস্ট ক্রিকেট নিয়মিত দেখেন, এ খেলাটি ঠিকঠাক বোঝেন, তাদের ওপর এই একটি মাত্র ম্যাচ (ফাইনাল) আলাদা করে কোনো প্রভাব ফেলবে না। কারণ তারা গত চার-পাঁচ বছরে দেখেছেন কোন দলটি সমীহ আদায় করে নিয়েছে।’

ভারতীয় দলপতি বলেন, ‘যদি আমরা জিতি তাহলেও ক্রিকেট খেলা বন্ধ হয়ে যাবে না। আবার হেরে গেলেও ক্রিকেট বন্ধ হবে না। এটাও ঠিক আরেকটা ম্যাচের মতোই। বাইরে থেকে দেখে অনেক কিছু মনে হতে পারে। মানছি এটা একটা দারুণ মুহুর্ত। কিন্তু মনে রাখতে হবে জীবন যেমন থেমে থাকে না, তেমনই ক্রিকেটও থেমে থাকবে না ।

সাম্প্রতিক টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে অনেকেই শঙ্কা প্রকাশ করেছিলেন। কিন্তু সাদা পোশাকের ক্রিকেটের এই নতুন কাঠামো (বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ) ফরম্যাটে যে বাড়তি গতি এনে দিয়েছে তা নিয়ে কোনো সংশয় নেই কোহলির। তিনি বলেন, ‘আমি মনে করি, এ সিদ্ধান্ত খুবই ভালো। এ কারণেই এখনকার সিরিজগুলোতে বাড়তি উত্তেজনা থাকে।’

আগে টেস্ট সিরিজগুলো ছিল কেবল অংশগ্রহণকারী দুই দলের আগ্রহের কেন্দ্রে। কিন্তু এখন টেস্ট চ্যাম্পিয়নশিপের কারণে প্রতিটি দল প্রত্যেকটি টেস্টের দিকে নজর রাখে। কারণ, কে কখন বেশি পয়েন্ট পেয়ে কাকে টপকে যায়!

সর্বশেষ খবর