সোমবার, ৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

ইংল্যান্ডকে স্বপ্ন দেখাচ্ছেন কেইন

ক্রীড়া ডেস্ক

ইংল্যান্ডকে স্বপ্ন দেখাচ্ছেন কেইন

হ্যারি কেইন ঠিক সময়েই জ্বলে উঠলেন। ইউরো কাপে গ্রুপ পর্বের তিন ম্যাচে তিনি কোনো গোল পাননি। এই নিয়ে দুশ্চিন্তার শেষ ছিল না ইংলিশ ফুটবলের সমর্থকদের। তবে নকআউট পর্বের খেলা শুরু হতেই স্বরূপে হ্যারি কেইন। শনিবার গভীর রাতে কেইনের দুরন্তপনায় দারুণ জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে ৪-০ গোলে উড়িয়ে সেমিতে পৌঁছে গেছেন কেইনরা। গত বিশ্বকাপেও সেমিফাইনাল খেলেছে ইংল্যান্ড।

বুধবারের সেমিফাইনালে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ড মুখোমুখি হবে ডেনমার্কের। ১৯৯২ সালের ইউরোজয়ীরা ইংল্যান্ডের বিপক্ষেও অঘটনের প্রত্যয় নিয়েই খেলতে নামবে!

আন্দ্রে শেভচেঙ্কোর আগের ম্যাচগুলোর মতোই দারুণ কোনো পরিকল্পনা নিয়ে হাজির হবেন মাঠে! ইংল্যান্ডের সমর্থকদের মনে শঙ্কা ছিল অনেক। তবে হ্যারি কেইনদের দুরন্তপনার কাছে কোনো পরিকল্পনাই কাজে লাগল না। ইউক্রেনের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই অসাধারণ ফুটবল উপহার দিয়েছেন কেইনরা। ম্যাচের চতুর্থ মিনিটেই স্টারলিংয়ের পাসে বল পেয়ে ডান পায়ের শটে গোল করেন হ্যারি কেইন। এরপর ৪৬ মিনিটে লুকের ফ্রি কিকে বল পেয়ে হেডে গোল করেন ইংলিশ ডিফেন্ডার হ্যারি মাগুইরে। এর চার মিনিট পরই হ্যারি কেইন গোল করেন। এবার ডি বক্সের বাম পাশ থেকে লুকের পাসে বল পেয়ে হেডে গোল করেন তিনি। ম্যাচের ৬৩তম মিনিটে দলের চতুর্থ গোলটি করেন জর্ডান হেন্ডারসন। মাউন্টের কর্নার কিক থেকে হেডে গোলটি করেন তিনি। ম্যাচজুড়ে ইউক্রেনের গোলমুখে ১০ বার আক্রমণে গেছে ইংল্যান্ড। এর মধ্যে ৬টিই ছিল অন টার্গেট!

দীর্ঘদিন পর ইউরো কাপে সেমিফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। ১৯৯৬ সালে ইউরো কাপের সেমিতে জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ইংল্যান্ড হেরেছিল ৬-৩ গোলে। এবারেও কী সেমিতেই আটকে যাবে ইংলিশর! নাকি স্বপ্ন পূরণ করবেন হ্যারি কেইনরা!

ইউক্রেনকে বিদায় করে ইংল্যান্ডের কোচ গেরেথ সাউথগেট বলেছেন, ‘আমরা আর পিছন ফিরে যেতে চাইনি। সুযোগটা কাজে লাগাতে চেয়েছিলাম। এজন্যই নিজেদের উজাড় করে খেলেছি। ম্যাচজুড়েই প্লেয়াররা দারুণ খেলেছে।’ এবার ম্যাচের পর ম্যাচ জিতে নিজেদের কাক্সিক্ষত গন্তব্যে পৌঁছতে চান ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। আন্দ্রে শেভচেঙ্কো হেরেও শিষ্যদের নিয়ে গর্বিত, ‘আমরা দারুণ একটা টুর্নামেন্ট খেললাম।’

 ইউক্রেনের কোচ বলেন,  ছেলেরা নিজেদের একটা স্টাইল গড়ে তুলেছে। ফলাফল কিংবা প্রতিপক্ষ নিয়ে তারা ভাবে না। এই চিন্তা থেকে বলতে পারি, ছেলেরা দারুণ ফুটবল উপহার দিয়েছে।’

সর্বশেষ খবর