শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

তামিমে ম্লান সিমন্স

ক্রীড়া প্রতিবেদক

তামিমে ম্লান সিমন্স

প্রথম সেশনে লেন্ডল সিমন্স। দ্বিতীয় সেশনে তামিম ইকবাল। এক ম্যাচে দুই সেঞ্চুরি। ইতিহাস লিখলেন দুই দলের ওপেনার। বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরুর দিনে এমন এক বিরল কীর্তির সাক্ষী হলো জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। সন্ধ্যায় মিনিস্টার গ্রুপ ঢাকা ও সিলেট সানরাইজার্স ম্যাচে জয়-পরাজয়কে ছাপিয়ে গেছে দুই সেঞ্চুরি। ম্যাচের শুরুতে সেঞ্চুরি করেন সিলেট সানরাইজার্সের ক্যারিবীয় ওপেনার সিমন্স। শেষ বেলায় ক্যারিবীয় ওপেনারকে ম্লান করে নিজেকে আলোয় উদ্ভাসিত করেন বাঁ-হাতি ড্যাসিং ওপেনার তামিম। সিমন্সের ১১৬ রানের ইনিংসটিকে পেছনে ফেলে তামিমের ১১১ রানের ম্যাচ জেতানো বিস্ফোরক ইনিংসটি। টাইগার ওয়ানডে অধিনায়কের ৬৪ বলে ১৭ চার ও ৪ ছক্কার টর্নেডো ইনিংসে বিপিএলের চলতি আসরে সবচেয়ে বড় ৯ উইকেটের জয় পেয়েছে মিনিস্টার গ্রুপ ঢাকা। আসরে মাহমুদুল্লাহ রিয়াদের ঢাকার এটা পঞ্চম ম্যাচে দ্বিতীয় জয় এবং মোসাদ্দেক সৈকতের সিলেটের তৃতীয় ম্যাচে দ্বিতীয় হার। 

গত ২২ মাস বাংলাদেশের জার্সি গায়ে কোনো আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেননি তামিম। খেলেননি টি-২০ বিশ্বকাপও। চারদিকে গুঞ্জন টি-২০ ক্রিকেট বোধহয় আর খেলবেন না বাঁ-হাতি ওপেনার। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কয়েক দিন আগে মিডিয়ায় গুঞ্জনটিকে আরও শক্ত করেন। জানান, তামিম আর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট খেলতে চাইছেন না। পরশু মিডিয়ার মুখোমুখিতে তামিম নিজের অবস্থান স্পষ্ট করে জানান, আগামী ছয় মাস তিনি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট খেলবেন না। শুধু মনোযোগী হবেন টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে নিয়ে। এমন মন্তব্যের পরের দিনই বাজিমাত করেন বাঁ-হাতি ওপেনার। সমালোচকদের বাকরুদ্ধ করেন সেঞ্চুরি তুলে। যা তার ২৩৪ নম্বর টি-২০ ক্রিকেট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরি। বিপিএলে দ্বিতীয়। বিপিএলে একাধিক সেঞ্চুরির মালিক ফরচুন বরিশালের হয়ে খেলতে আসা ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইল ও এভিন লুইস। গেইলের সেঞ্চুরি ৫টি এবং লুইসের ২টি। ১৭৬ রানের টার্গেটে ঢাকার দুই ওপেনার তামিম ও মোহাম্মদ শাহজাদ ১৬.৫ ওভারে ১৭৩ রান যোগ করেন। শাহজাদ ব্যক্তিগত ৫৩ রানে আলাউদ্দিন বাবুকে উড়িয়ে মারতে গিয়ে পয়েন্টে সানজামুলের ক্যাচে পরিণত হন। এর আগে সিলেট ২০ ওভারে ৫ উইকেটে ১৭৫ রান করে। সিমন্স ১১৬ রানের ইনিংস খেলেন মাত্র ৬৫ বলে ১৪ চার ও ৫ ছক্কায়। এটা তার টি-২০ ক্যারিয়ারে দ্বিতীয় ও বিপিএলে প্রথম সেঞ্চুরি।  

বিপিএলে এর আগে সেঞ্চুরি ছিল ২১টি। গতকাল হয়েছে দুটি। সব মিলিয়ে এখন সেঞ্চুরি ২৩টি। বাংলাদেশের ক্রিকেটারদের সেঞ্চুরি করেছেন তামিম ২টি (১৪১* ও ১১১*) এবং নাজমুল শান্ত (১১৫*), সাব্বির রহমান (১২২), মোহাম্মদ আশরাফুল (১০৩*) ও শাহরিয়ার নাফিস (১০২*) একটি করে।

 

সংক্ষিপ্ত স্কোর

সিলেট সানরাইজার্স : ১৭৫/৫, ২০ ওভার (সিমন্স ১১৬,  বিজয় ১৮। মাশরাফি ১/২৯, ইবাদত ১/২৯)।

মিনিস্টার ঢাকা : ১৭৭/১, ১৭ ওভার (তামিম ১১১*, শাহজাদ ৫৩। আলাউদ্দিন ১/৩২)।

ফল : মিনিস্টার ঢাকা ৯ উইকেটে জয়ী।

ম্যাচসেরা : তামিম ইকবাল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর