বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

ইতিহাদে মহারণ

প্রতিশোধের অপেক্ষায় ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক

ইতিহাদে মহারণ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে আজ ইতিহাদ স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ। গত সপ্তাহে সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগের লড়াইয়ে দুই দল ১-১ গোলে ড্র করে। রিয়ালের মাঠ থেকে গোল নিয়ে ফিরে আসায় কিছুটা সুবিধাজনক স্থানে আছে ম্যানসিটি। আজ গোলশূন্য ড্র করলেও ফাইনাল খেলবে পেপ গার্ডিওলার দল। অবশ্য সহজ হিসাব হলো, আজ যারা জিতবে তারাই ফাইনাল খেলবে। ২-২ কিংবা তার বেশি ব্যবধানে ড্র হলে রিয়াল মাদ্রিদ ফাইনালে খেলবে।

ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদের লড়াই গত কয়েক মৌসুমে বেশ নিয়মিত হয়ে গেছে। ইউরোপিয়ান প্রতিযোগিতায় দুই দল প্রথমবার মুখোমুখি হয় ২০১২ সালের ১৮ সেপ্টেম্বর। সেবার রিয়াল মাদ্রিদ ৩-২ ব্যবধানে জয় পায়। সে বছরেরই নভেম্বরে দুই দল ১-১ গোলে ড্র করে। এরপর ২০১৬ সালে আবারও মুখোমুখি হয় দুই দল। এবার নকআউট পর্বের লড়াইয়ে। সেবার সেমিফাইনালের লড়াইয়ে প্রথম লেগে গোলশূন্য ড্র করলেও দ্বিতীয় লেগে ১-০ গোলে জিতে ফাইনাল নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। ২০২০ সালে শেষ ষোলোর লড়াইয়ে দুই লেগেই ২-১ ব্যবধানে জয় পায় ম্যানসিটি। গত মৌসুমে ফের সেমিফাইনালে মুখোমুখি হয় দুই দল। এবার প্রথম লেগে ম্যানসিটি ৪-৩ ব্যবধানে জিতলেও পরের লেগে রিয়াল মাদ্রিদ ৩-১ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে। এবার কারা ফাইনাল খেলবে! আগের দুই সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরে ফাইনাল খেলা থেকে বঞ্চিত হয়েছে ম্যানসিটি। এবার কি প্রতিশোধ নিতে পারবে দলটা?

ম্যানচেস্টার সিটি এবার দারুণ এক দল। গোলমেশিন আরলিং হলান্ড আছেন এ দলে। আছেন কেভিন ডি ব্রুইনের মতো প্লে-মেকার। গুন্ডোগান, বার্নার্ডো সিলভা, রুবেন ডিয়াস আর গ্রিলিশরা মিলে দুর্দান্ত একটা দল গড়ে তুলেছেন। পেছন থেকে তাদের চালিয়ে নিচ্ছেন পেপ গার্ডিওলা। অন্যদিকে রিয়াল মাদ্রিদ সব সময়ই চ্যাম্পিয়ন্স লিগের ফেবারিট দল। করিম বেনজেমা, ভিনিসাস জুনিয়র, থিবোট কর্তোয়ারা দলটাকে আরও শক্তিশালী করে তুলেছেন।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এলেই রিয়াল মাদ্রিদের ভিন্ন রূপ চোখে পড়ে। লা লিগায় চলতি মৌসুমে তারা বেশ পিছিয়ে আছে। চার ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা নিশ্চিত করে নিয়েছে জাভি হার্নান্দেজের বার্সেলোনা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদ এখন পর্যন্ত নিজেদের ফেবারিট হিসেবে প্রমাণ করেছে। সান্তিয়াগো বার্নাব্যুতে গত সপ্তাহে ম্যানসিটির বিপক্ষে খেলেছে দারুণ একটা ম্যাচ। করিম বেনজেমা বেশ কটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। সেই আক্ষেপ আজ ঘুচিয়ে নিতে পারেন তিনি! গত বছর ম্যানসিটির ফাইনাল খেলার আশা শেষ করেছিলেন তিনিই। এই ফরাসি তারকা হ্যাটট্রিক করেছিলেন সেমিফাইনালের দ্বিতীয় লেগে।

বার্সেলোনা ছাড়া এখনো অন্য কোনো ক্লাবের কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ জয় করতে পারেননি পেপ গার্ডিওলা। বার্সেলোনার কোচ হিসেবে ২০০৯ ও ২০১১ সালে ইউরোপসেরা হয়েছেন তিনি। বায়ার্ন মিউনিখের পর ম্যানসিটিকে নিয়ে ইউরোপসেরা হওয়ার চেষ্টা করছেন। অন্যদিকে কার্লো আনসেলত্তি এসি মিলানের কোচ হিসেবে দুবার (২০০৩ ও ২০০৭) এবং রিয়ালের কোচ হিসেবে দুবার (২০১৪ ও ২০২২) চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর