২০ নভেম্বর, ২০১৯ ১৩:৩২

গোলাপি বলে টেস্ট, সৌরভের কথায় সায় দিলেন না দ্রাবিড়

অনলাইন ডেস্ক

গোলাপি বলে টেস্ট, সৌরভের কথায় সায় দিলেন না দ্রাবিড়

আর দু’দিন পরেই ক্রিকেটের মাহেন্দ্রক্ষণ। ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে দিন-রাতের টেস্ট। গোলাপি বলে লেখা হবে নতুন অধ্যায়। বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর মতো আরও অনেকেই মনে করেন যে, ক্রিকেটের দীর্ঘতম সংস্করণকে পুনর্জীবিত করতে পারে এই গোলাপি বল বা দিন-রাতের টেস্ট। কিন্তু ভারতের সাবেক কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড় বলছেন অন্য কথা।

ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির এই প্রধান বলছেন, টেস্টকে বাঁচিয়ে রাখার জন্য গোলাপি বলই একমাত্র রাস্তা নয়। গোলাপি বলই ক্রিকেট পুনর্জীবিত করার একমাত্র সমাধান নয়। এটা অন্যতম একটা রাস্তা। আমরা যদি শিশিরটা নিয়ন্ত্রণ করতে পারি তাহলে গোলাপি বলের টেস্ট ভারতের বার্ষিক ইভেন্ট হতে পারে। বল যখন ভিজে যাচ্ছে তখন বোলারদের জন্য মুশকিল হয়ে যাচ্ছে। গোলাপি বল অবশ্যই মানুষকে মাঠে ফেরাতে আকৃষ্ট করবে। কিন্তু টয়লেট, সিটিং এবং কার পার্কিংয়ের মতো বেসিক বিষয়গুলোও দেখতে হবে।

২০০১ সালে ইডেন গার্ডেন্সে লক্ষাধিক মানুষ এসেছিলেন খেলা দেখতে। এখন আর সেভাবে দর্শক হচ্ছে না মাঠে। দ্রাবিড় এই প্রসঙ্গে বলছেন, একটা বিষয় আমরা ভুলে যাচ্ছি। তখন কিন্তু ঘরে বসে অসাধারণ ক্রিকেট দেখার জন্য এইচডি টেলিভিশন ছিল না। মোবাইলে ক্রিকেট দেখা যেত না। খেলা দেখার জন্য মাঠেই আসতে হতো।

দ্রাবিড় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার উদাহরণ টেনে বলছেন যে, অ্যাশেজ দেখতে মানুষ স্টেডিয়াম ভরায় কারণ ওই দেশগুলোতে টেস্ট ক্রিকেটের একটা ক্যালেন্ডার রয়েছে। যেটা ভারতে নেই। তার মতে, মানুষডিসেম্বরে বক্সিং ডে টেস্ট ও জুলাইয়ে লর্ডস টেস্ট দেখার জ্যে এক বছর আগে থেকে পরিকল্পনা করতে পারেন। ভারতকেও সেটাই মেনে চলতে হবে। তবেই মাঠে লোক আসবে। অর্থাৎ সীমিত ওভারের থেকে আরও বেশি টেস্ট খেলার দিকে ঝুঁকতে বলছেন দ্রাবিড়। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর