২০ নভেম্বর, ২০১৯ ১৬:৩৭

বাংলাদেশ-ভারতের গোলাপি বলের লড়াই, যা বললেন গাভাস্কার

অনলাইন ডেস্ক

বাংলাদেশ-ভারতের গোলাপি বলের লড়াই, যা বললেন গাভাস্কার

সুনীল গাভাস্কার

ঐতিহ্যবাহী ইডেন গার্ডেন্সে পাঁচ দিনের ক্রিকেট-যুদ্ধে নামছে বাংলাদেশ-ভারত। তাও আবার দিন-রাতের ম্যাচে। ভারতের মহানগর সাক্ষী থাকতে চলেছে এক মাহেন্দ্রক্ষণের। ভারত-বাংলাদেশের দু'দেশের প্রাক্তন ও বর্তমান ক্রিকেট তারকারা তো রয়েছেনই। এছাড়াও ক্রিকেটের স্বর্গোদ্যানে ভারতের মাটিতে প্রথম পিঙ্ক বল টেস্টের স্বাদ নিতে গ্যালারিতে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, সর্বভারতীয় সভাপতি তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মত হাইপ্রোফাইল রাজনৈতিক ব্যক্তিত্বরা।

বিশেষজ্ঞদের কথায়, লাল বলের তুলনায় গোলাপি বল অনেকটাই বেশি সুইং করে, যা ব্যাটসম্যানদের পক্ষে যন্ত্রণাদায়ক। কিন্তু ভারতীয় দল গোলাপি বলের চ্যালেঞ্জ সাবলীলভাবেই গ্রহণ করবে এবং ইতিবাচক ফলাফলই উপহার দেবে। 

এ প্রসঙ্গে সুনীল গাভাস্কার বলেন, এই ভারতীয় দল দুর্ধর্ষ। এরা আইসল্যান্ডের বরফ কিংবা সাহারা মরুভূমিতেও সফল হওয়ার ক্ষমতা রাখে না। সুতরাং, ভারতীয় দলের ক্রিকেটাররা এর আগে গোলাপি বলে টেস্ট খেলেছে কিনা সেটা কোনও বড় বিষয়ই নয়।

তবে দিন-রাতের টেস্টের ক্ষেত্রে গোলাপি বল এবং লাল বলের পরিসংখ্যান ভবিষ্যতে আলাদা করার একটি প্রাথমিক প্রস্তাব দিয়েছেন টেস্ট ক্রিকেটে ৩৪টি শতরানের মালিক। পাশাপাশি আগামী প্রজন্ম যাতে ক্রিকেটের বিভিন্ন ফরম্যাট সম্পর্কে ওয়াকিবহাল থাকতে পারে, সে কারণে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটেও লা বল ও সাদা বলের পরিসংখ্যান আলাদা করার ক্ষেত্রে সওয়াল করেছেন সুনীল গাভাস্কার। 

উল্লেখ্য, ইডেনে ঐতিহাসিক দ্বিতীয় টেস্টে শুক্রবার ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর