২৯ জানুয়ারি, ২০২০ ০৪:০৬

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ভারত

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ভারত

ফাইল ছবি

আরও একবার বিশ্বকাপের শেষ চারে ভারত। অস্ট্রেলিয়াকে হারিয়ে মঙ্গলবার (২৮ জানুয়ারি) অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল ভারত। এদিন পোচেস্ট্রুমে অজিদের সহজেই হারিয়ে বিশ্বকাপের শেষ চারে জায়গা করে নেয় ভারত। অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

লিগে অপরাজিত থেকে কোয়ার্টারে পৌঁছেছিল প্রিয়ম গর্গের ভারত। কিন্তু শেষ আটে তাদের সামনে ছিল তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। কিন্তু স্কোর বোর্ডে ২৩৪ রান নিয়েও কার্তিক ত্যাগির দুরন্ত বোলিংয়ে ভর করে হাসতে হাসতে ম্যাচ জিতে নেয় ভারত। রান তাড়া করতে নেমে শুরুতে ত্যাগির বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করেন অস্ট্রেলিয়ার টপঅর্ডার ব্যাটসম্যানরা। ৮ ওভারে ২৪ রান খরচ করে ৪ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন ত্যাগি।

মাত্র ১৭ রানে চার উইকেট হারায় অস্ট্রেলিয়া। ইনিংসের প্রথম বলেই রানআউট হন অজি ওপেনার ফ্রেজার ম্যাকগুর্ক। এক ওভারেই চতুর্থ ও পঞ্চম বলে দু’টি উইকেট নিয়ে অজিদের শুরুতেই ব্যাকফুটে ঠেলে দেন ত্যাগি। সেখান আর ঘুরে দাঁড়াতে পারেনি অস্ট্রেলিয়া। ৬৮ রানে অর্ধেক অজি ইনিংস শেষ করে দেন ভারতীয় বোলাররা। 

কিন্তু ওপেন করতে নেমে একদিক ধরে রেখে ভারতকে চিন্তায় রাখেন স্যাম ফ্যানিং৷ একা লড়াই করেও শেষরক্ষা করতে পারেননি তিনি। ৭৫ রানের লড়াকু ইনিংস খেলে আকাশ সিংয়ের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ড্রেসিংরুমে ফেরেন তিনি। ৩০ রান দিয়ে তিনটি উইকেট নেন আকাশ।

ফ্যানিংয়ের লড়াইয়ে সহায়তা করেন লিয়াম স্কট। কিন্তু ব্যক্তিগত ৩৫ রানে রবি বিষ্ণুর শিকার হন তিনি। দু’জনে ষষ্ঠ উইকেট ৮১ রান যোগ করে যখন ম্যাচ ফিরছিলেন ঠিক তখনই স্কটকে আউট করেন ভারতীয় এই স্পিনার। এর পরই তাসের ঘরের ঘরের মতো ভেঙে পড়ে বাকি অজি ইনিংস। ১৫৯ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

এদিন, টস হেরে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটের ২৩৩ রান তোলে ভারত। ইনিংস শুরু করলেও ভারত পর পর উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। ওপেনার দিব্যাংশ সাক্সেনা ২৬ বলে ১৪ রান করে কেলির বলে উইকেটকিপার রউয়ির হাতে ধরা পড়েন। মিডল-অর্ডারের তিনজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান তিলক বর্মা, প্রিয়ম গর্গ ও ধ্রুব জুরেল ব্যাট হাতে ব্যর্থ হন। অধিনায়ক প্রিয়ম ৫ রান করে ক্রিজ ছাড়েন।

কিন্তু যশস্বী জসওয়াল টুর্নামেন্টে নিজের তৃতীয় হাফসেঞ্চুরি করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫৯, জাপানের বিরুদ্ধে অপরাজিত ২৯ ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ৫৭ রান করা যশস্বী এদিন ৮২ বলে ৬২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। ৬টি চার ও ২টি ছক্কা হাঁকান তিনি। সিদ্ধেশ বীর ২৫ রান করে উইকেট দিয়ে আসেন। দলগত ১৪৪ রানে ভারত ৬ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। রবি বিষ্ণোইকে সঙ্গে নিয়ে অথর্ব সপ্তম উইকেটে মূল্যবান ৬১ রান যোগ করেন।৩১ বলে ৩০ রান করে রানআউট হন রবি।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর