শিরোনাম
প্রকাশ : ৫ মার্চ, ২০২১ ০১:০৮
আপডেট : ৫ মার্চ, ২০২১ ১০:২৮
প্রিন্ট করুন printer

কে ও কেন ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক, জানালেন গাভাস্কার

অনলাইন ডেস্ক

কে ও কেন ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক, জানালেন গাভাস্কার
ফাইল ছবি

আহমেদাবাদের মোতেরায় নরেন্দ্র মোদি স্টে়ডিয়ামে সিরিজের চতুর্থ তথা শেষ টেস্টে প্রথম দিন শেষে ভালো অবস্থানে ভারত। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ২০৫ রানে গুটিয়ে যাওয়ার পরই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে আরও এক পা বাড়িয়ে রাখলো বিরাট কোহলির দল। আর সেই সঙ্গে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে অনেক বড় প্রশংসায় ভাসালেন সাবেক ভারত অধিনায়ক সুনীল গাভাস্কার।

সৌরভ গাঙ্গুলী বা মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বাধীন দল নয়, বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলই সর্বকালের সেরা দল বলে মন্তব্য করেছেন ভারতের কিংবদন্তি সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। তার মতে, কোহলির এই দলই ভারতের সর্বকালের সেরা দল। কারণ যে কোনও দলের বিরুদ্ধে ধারাবাহিকভাবে ভালো খেলছে  আর জিতছে বিরাটের দল। এমনকি বিদেশের মাটিতেও।

বিরাটের দলকে এক সময়ের দাপুটে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার সঙ্গে তুলনা করেছেন সুনীল গাভাস্কার। তিনি বলেন, বিরাটদের মতোই এমন দাপট দেখাত ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, এমনকি পরের কয়েক বছরে ব্রায়ান লারার নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ। এরপর তেমনভাবেই আধিপত্যের ধারা বজায় রেখেছিল স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়া। বিরাট কোহলির দলও সেই একই পথে বিভিন্ন দেশে জয়ের ধারা অব্যাহত রাখছে। 

তিনি আরও বলেন, অস্ট্রেলিয়া সফরে ভারত যে অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে সিরিজ জিতে ফিরেছে সেই দলে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, লাবুশানের মতো ক্রিকেটাররা ছিলেন। তা সত্ত্বেও সিরিজে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে এসেছে ভারত, সব বাধা টপকে। আমার মতে, তাই এটাই সর্বকালের সেরা ভারতীয় দল।

বিরাট কোহলির নেতৃত্বে ভারত এখন পর্যন্ত ৩৫টি টেস্ট জিতেছে। ভারত অধিনায়কদের মধ্যে এই তালিকায় তিনি অনেকটাই এগিয়ে। এরপর রয়েছেন ধোনি। তার অধিনায়কত্বে ভারত ২৭টি ম্যাচ জিতেছে। তৃতীয় স্থানে সৌরভ। তার অধিনায়কত্বে ভারতের টেস্ট জয়ের সংখ্যা ২১। এরপর রয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন (১৪), গাভাস্কার (৯), মনসুর আলি খান পটৌডি (৯), রাহুল দ্রাবিড় (৮)।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর