১ সেপ্টেম্বর, ২০২১ ০৪:২১

আইপিএল ২০২২: দল কিনতে লাগবে ২ হাজার কোটি টাকা

অনলাইন ডেস্ক

আইপিএল ২০২২: দল কিনতে লাগবে ২ হাজার কোটি টাকা

ফাইল ছবি

২০২২ আইপিএলে নতুন ২টি দলের সংযোজন হচ্ছে। তার প্রস্তুতি অনেক আগেই শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০২২ সাল থেকে ১০ দলের আইপিএলের আয়োজন করবে বোর্ড। আইপিএলে অংশ নিতে অনেক ফ্র্যাঞ্চাইজিই আগ্রহ দেখাচ্ছে। নিলামের মাধ্যমেই নতুন দু'টি ফ্র্যাঞ্চাইজিকে বেছে নেবে বোর্ড। তবে দল কিনতে হলে কমপক্ষে ২০০০ কোটি টাকা গচ্ছিত রাখতে হবে যে কোনও ফ্র্যাঞ্চাইজি দলকে। অর্থাৎ নতুন দলের বেস প্রাইস শুরু ২ হাজার কোটি টাকা থেকে।

সূত্রের খবর, ভারতের আদানি এবং গোয়েঙ্কা  আগ্রহ দেখাচ্ছে আইপিএলে দল কিনতে। বেস প্রাইজ ২ হাজার কোটি টাকা হলেও, বছরে ৩ হাজার কোটি টাকা টার্নওভার দেখাতে হবে সেই ফ্র্যাঞ্চাইজি দলকে। তা হলেই সেই ফ্র্যাঞ্চাইজি আইপিএলের নিলামে অংশ নিতে পারবে। বিড পেপার তুলতে খরচ করতে হবে ৭৫ কোটি টাকা। বিসিসিআই কর্মকর্তারা প্রথমে ভেবেছিলেন, ১৭০০ কোটি টাকা থেকে শুরু হবে বেস প্রাইস। তবে পরে তা বাড়িয়ে ২০০০ কোটি টাকা করা হচ্ছে। 

বিসিসিআই এর তরফ থেকে এখনও সরকারি ঘোষণা না হলেও, বোর্ডের এক কর্মকর্তা এমনটাই জানিয়েছেন। নতুন দু'টি দল আইপিএলে এলে সেক্ষেত্রে ৫ থেকে ৬ হাজার কোটি টাকা লাভের মুখ দেখবে বিসিসিআই। বেস প্রাইস ২ হাজার কোটি টাকা হলেও, বোর্ডের আশা একটি ফ্র্যাঞ্চাইজি দল কিনতে অন্তত তিন থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা পর্যন্ত নিলামের দর উঠবে।

২০০৮ সালে আইপিএলের সূচনায় প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি দলের বেস প্রাইস ছিল ৩৫ কোটি টাকা। গোয়েঙ্কা গ্রুপের হেড কোয়ার্টার কলকাতায়। আদানি গ্রুপের হেড কোয়ার্টার আমদাবাদে। শোনা যাচ্ছে, দক্ষিণ ভারতের সোনা প্রস্তুতকারক একটি সংস্থা এবং হায়দরাবাদের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থাও আগ্রহ দেখাচ্ছে আইপিএলের দল কিনতে। নতুন দল কেনার জন্য ইতিমধ্যেই টেন্ডার ডেকেছে বিসিসিআই। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর