শিরোনাম
৪ ডিসেম্বর, ২০২১ ১৪:০৫

ইতিহাসের পাতায় এজাজ, তৃতীয় বোলার হিসেবে নিলেন ১০ উইকেট

অনলাইন ডেস্ক

ইতিহাসের পাতায় এজাজ, তৃতীয় বোলার হিসেবে নিলেন ১০ উইকেট

সংগৃহীত ছবি

ভারতের মাটিতেই কোহলিদের বিপক্ষে মুম্বাই টেস্টে সব উইকেট তুলে নিলেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। একই সঙ্গে ভাগ বসালেন জিম লেকার ও অনিল কুম্বলের বিশ্বরেকর্ডে। 

সর্বশেষ ২২ বছর আগে এমন ঘটনার সাক্ষী হয়েছিল ক্রিকেট বিশ্ব। পাকিস্তানের বিপক্ষে এই কাণ্ড ঘটিয়েছিলেন অনিল কুম্বলে। দেড়শ বছরের ইতিহাসে কুম্বলের আগে এই কীর্তি গড়েছিলেন জিম লেকারও। এজাজ ও লেকারের কীর্তি প্রথম ইনিংসে হলেও কুম্বলে ১০ উইকেট নিয়েছিলেন দ্বিতীয় ইনিংসে।

মুম্বাই টেস্টে ৪৭.৫ ওভার বল করে ১০ ভারতীয়র উইকেট শিকার করেন এজাজ।  এতে ১২টি মেডেন রয়েছে। রান দিয়েছেন তিনি ১১৯ রান। ১০ উইকেটের মধ্যে স্টাম্প ভেঙেছেন দুইজনের, চেতেশ্বর পুজারা ও রবিচন্দ্র অশ্বিনের। এলবিডব্লিউয়ের শিকার হয়েছেন ৩ জন - বিরাট কোহলি, ঋদ্ধিমান সাহা ও অক্ষর প্যাটেল। বাকি ৫ জন ক্যাচ তুলে আউট হয়েছেন এজাজের বলে।

এক ইনিংসে প্রতিপক্ষের ১০ উইকেট দখল করার প্রথম কীর্তিটি ছিল ইংল্যান্ডের জিম লেকারের। ১৯৫৬ সালে ম্যানচেস্টার টেস্টে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি এই ঘটনা ঘটিয়েছিলেন। ম্যাচটিতে ইনিংস ও ১৭০ রানের বড় ব্যবধানে জিতেছিল ইংলিশরা। এরপর ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলায় পাকিস্তানের বিরুদ্ধে এক ইনিংসে ১০ উইকেট তুলে নিয়েছিলেন সাবেক ভারতীয় স্পিনার অনিল কুম্বলে। ওই টেস্টে ২১২ রানের বড় ব্যবধানে জিতেছিল ভারত।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর