২৩ মে, ২০২২ ০৮:৪১

হেরেও ইউরোপা লিগ নিশ্চিত করলো ম্যান ইউ

অনলাইন ডেস্ক

হেরেও ইউরোপা লিগ নিশ্চিত করলো ম্যান ইউ

সংগৃহীত ছবি

শীর্ষ চারের সম্ভাবনা অনেক আগেই শেষ। তারপরও ব্যর্থতায় ভরা মৌসুমের শেষটা জয়ে রাঙানোর চ্যালেঞ্জ ছিল। বাকি ছিল আরও কিছু হিসাব মেলানোর। আরও একটি বাজে পারফরম্যান্সে জয়ের স্বাদ অবশ্য পেল না ম্যানচেস্টার ইউনাইটেড। তবে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড তাদের ম্যাচে হেরে যাওয়ায় ইউরোপা লিগ নিশ্চিত হলো রালফ রাংনিকের দলের।

প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেসের মাঠে রবিবার (২২ মে) ম্যাচে ১-০ গোলে হেরেছে ম্যানচেস্টারের ক্লাবটি। প্রথমার্ধে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন উইলফ্রেড জাহা। গত ১১ মৌসুমে প্রতিপক্ষের মাঠে হওয়া নিজেদের শেষ লিগ ম্যাচে কখনোই হারেনি ইউনাইটেড। এবার তাদের সেই তেতো অভিজ্ঞতা দিল প্যালেস।

চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা আগেই শেষ হয়ে যাওয়ার পর ইউরোপা লিগে জায়গা করে নিতে গত কয়েক রাউন্ডে ওয়েস্ট হ্যামের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছিল ইউনাইটেডের। শেষ পর্যন্ত ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে ৩-১ গোলে হেরে আর পেরে উঠল না ওয়েস্ট হ্যাম। ৩৮ ম্যাচে ১৬ জয় ও ১০ ড্রয়ে ৫৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করল ইউনাইটেড। ২ পয়েন্ট কম নিয়ে তাদের পরে থেকে শেষ করল ওয়েস্ট হ্যাম।

এই ম্যাচের আগে বড় একটা ধাক্কা খায় ইউনাইটেড। সংবাদমাধ্যমে ক্রিস্টিয়ানো রোনালদোর চোটের খবর আসে। ক্লাবের পক্ষ থেকে কিছু বলা না হলেও শেষ পর্যন্ত এদিনের স্কোয়াডে ছিলেন না পর্তুগিজ মহতারকা।
আগের ম্যাচে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে ৪-০ গোলে হেরে যাওয়া ম্যাচের দল থেকে কয়েকজনকে ছাড়া দল সাজান রাংনিক।

ঢিমেতালে শুরু হওয়া ম্যাচের ষোড়শ মিনিটে প্রথম ভালো সুযোগটি পায় ইউনাইটেড। বক্সের বাইরে থেকে ব্রুনো ফের্নান্দেসের নেওয়া শট ঠেকিয়ে দেন প্যালেস গোলরক্ষক। ৩৭তম মিনিটে স্বাগতিকদের উল্লাসে ভাসান জাহা। ডি-বক্সে ঢুঁকে নিচু শটে দাভিদ দে হেয়াকে পরাস্ত করেন কোত দি ভোয়া ফরোয়ার্ড। ৭৪তম মিনিটে বদলি হিসেবে নামা মাতার কর্নার থেকে দারুণ সুযোগ পেয়েছিলেন ফাঁকায় থাকা স্কট ম্যাকটমিনে। কিন্তু স্কটিশ মিডফিল্ডারের দুর্বল হেড সোজা চলে যায় গোলরক্ষকের হাতে। শেষের দিকে গোলের মরিয়া চেষ্টা করলেও ফল মেলেনি ইউনাইটেডের। লিগে প্রতিপক্ষের মাঠে এই নিয়ে টানা ছয় ম্যাচ হারল দলটি।

এদিনের অন্য ম্যাচে অ্যাস্টন ভিলাকে ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি, তাদের পয়েন্ট ৯৩। উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের বিপক্ষে ৩-১ গোলে জিতে ৯২ পয়েন্ট নিয়ে রানার্সআপ লিভারপুল। আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলা আগেই নিশ্চিত করা চেলসি এদিন ওয়াটফোর্ডকে হারিয়েছে ২-১ গোলে। ৭৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে শেষ করল টমাস টুখেলের দল।

শীর্ষ চারের শেষ স্পট দখলের লড়াইয়ে ছিল টটেনহ্যাম হটস্পার ও আর্সেনাল।নরিচ সিটির মাঠে ৫-০ গোলে জিতে বাজিমাত করেছে টটেনহ্যাম। ৭১ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়েছে তারা। আর তাই আর্সেনাল শেষ ম্যাচে এভারটনের বিপক্ষে ৫-১ গোলে জিতেও হতাশা নিয়েই ফিরেছে। ৬৯ পয়েন্ট নিয়ে পঞ্চম হয়েছে তারা। ইংল্যান্ডের শীর্ষ লিগ থেকে অবনমন হয়েছে বার্নলি, ওয়াটফোর্ড ও নরিচ সিটির।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর