২৮ ডিসেম্বর, ২০২২ ২২:০৫

মোরিইয়াসুর ওপরই আস্থা রাখছে জাপান

অনলাইন ডেস্ক

মোরিইয়াসুর ওপরই আস্থা রাখছে জাপান

হাজিমে মোরিইয়াসু।

কাতার বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে জাপান। যার কোচিংয়ে এটা সম্ভব হয়েছে, সেই হাজিমে মোরিইয়াসুর ওপরই আস্থা রাখছে এশিয়ার দেশটির ফুটবল কর্তৃপক্ষ। আগামী বৈশ্বিক আসর পর্যন্ত স্বদেশের কোচ থাকছেন তিনি।

২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় হবে বিশ্বকাপের ২৩তম আসর। জাপান ফুটবল অ্যাসোসিয়েশন বুধবার বিবৃতিতে জানায়, চার বছর পরের ওই আসরেও তাদের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন মোরিইয়াসু।

টানা দুটি বিশ্বকাপে জাপানের দায়িত্ব পালন করা প্রথম কোচ হবেন দেশটির সাবেক এই ফুটবলার। মোরিইয়াসুর কোচিংয়ে কাতারে বড় বিস্ময়গুলোর একটি উপহার দেয় জাপান। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ফুটবল বিশ্বকে অবাক করে দিয়ে তারা ২-১ গোলে হারিয়ে দেয় চারবারের চ্যাম্পিয়ন জার্মানিকে।

পরের ম্যাচে অবশ্য হেরে যায় দলটি কোস্টা রিকার কাছে। কিন্তু ঘুরে দাঁড়াতে দেরি করেনি তারা। শেষ রাউন্ডে আরেক সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় জায়গা করে নেয় জাপান। নকআউট পর্বের প্রথম ধাপে ক্রোয়েশিয়ার বিপক্ষেও হাড্ডাহাড্ডি লড়াই করে তারা। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৩-১ এ হেরে শেষ হয় তাদের বিশ্বকাপে পথচলা।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর