৩০ জানুয়ারি, ২০২৩ ১৩:০৯

ওয়ানডে বিশ্বকাপে কি সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারবে দক্ষিণ আফ্রিকা?

অনলাইন ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপে কি সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারবে দক্ষিণ আফ্রিকা?

সংগৃহীত ছবি

ভারতে অনুষ্ঠিত ২০২৩ সালের পুরুষদের ক্রিকেট বিশ্বকাপে কি সরাসরি যোগ্যতা অর্জন করতে পারবে দক্ষিণ আফ্রিকা? রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই-তে ব্লুমফন্টেইনে তাদের অবিশ্বাস্য রান তাড়া করে জয় পাওয়ার পরে নিঃসন্দেহে উৎসাহ পাবে প্রোটিয়া ব্রিগেড।

অধিনায়ক টেম্বা বাভুমার সেঞ্চুরি রবিবার দক্ষিণ আফ্রিকার তৃতীয় সর্বোচ্চ সফল ওডিআই রান তাড়া করার প্ল্যাটফর্ম তৈরি করেছে। পাশাপাশি ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজে ২-০-তে অপ্রতিরোধ্য লিড পেয়েছে প্রোটিয়ারা।

ডেভিড মিলার এবং মার্কো জানসেনের মধ্যে ষষ্ঠ উইকেটে অপরাজিত ৬৫ রানের জুটি সহ মিডল অর্ডারের মূল্যবান অবদানের সঙ্গে বাভুমার দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি নজির গড়ে দক্ষিণ আফ্রিকাকে জিততে সাহায্য় করেছেন।

পাশাপাশি আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ বিশ্বকাপে প্রোটিয়াদের সরাসরি যোগ্যতা অর্জনের আশাকে বাড়িয়ে দিয়েছে। রবিবার শীর্ষ সাত ব্যাটারই ২৫ রানের গণ্ডি টপকেছে।

দক্ষিণ আফ্রিকা এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ায় নির্ধারিত ওয়ানডে সিরিজ থেকে সরে দাঁড়ানোয় তাদের সরাসরি ওডিআই বিশ্বকাপে যোগ্যতা অর্জনের সম্ভাবনা কিছুটা হলেও ধাক্কা খেয়েছিল। কিন্তু এই সিরিজে পরপর জয় হয়তো প্রোটিয়াদের জুনে জিম্বাবুয়েতে কঠিন বাছাই পর্ব এড়ানোর সুযোগ করে দেবে।

ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে দক্ষিণ আফ্রিকার ১৮টি ওয়ানডেতে পয়েন্ট ৭৯। এবং এই দু’টি জয়ের মাধ্যমে তারা আয়ারল্যান্ড এবং শ্রীলঙ্কাকে ছাড়িয়ে গেছে। যদিও তারা এখনও ৯ নম্বরে রয়েছে এবং শুধুমাত্র শীর্ষ আটটি দলই এই বছরের শেষের দিকে টুর্নামেন্টের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করবে।

প্রোটিয়াদের সরাসরি যোগ্যতা অর্জন করতে হলে, একটি জয় দরকার। তাহলে আটে থাকা ওয়েস্ট ইন্ডিজকে টপকে যাবে প্রোটিয়ারা। ওয়েস্ট ইন্ডিজ এই মুহূর্তে তাদের চেয়ে এগিয়ে রয়েছে। তবে ক্যারিবিয়ানরা তাদের সুপার লিগের সব খেলা শেষ করে ফেলেছে এবং টেবিলের আট নম্বরেই রয়ে গেছে।

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজে দক্ষিণ আফ্রিকার আরও একটি ম্যাচ বাকি আছে। এছাড়াও মার্চের শেষে এবং এপ্রিলের শুরুতে নেদারল্যান্ডসের বিপক্ষে আরও দু’টি ম্যাচ রয়েছে। সেখানে একটিতে জিতলেই প্রোটিয়ারা সরাসরি জায়গা করে নেবে।

তবে শ্রীলঙ্কার লড়াইটা কঠিন। তাদের প্রথম আটে যাওয়া নিয়ে তীব্র আশঙ্কা রয়েছে। শ্রীলঙ্কা মার্চে নিউজিল্যান্ডে গিয়ে কিউইদের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে। তারা এখন ৭৭ পয়েন্ট নিয়ে দশে রয়েছে।

কিউইদের বিরুদ্ধে তিনটি ওডিআই জিতলে শ্রীলঙ্কার সর্বোচ্চ পয়েন্ট ১০৭ হতে পারে। যদি দক্ষিণ আফ্রিকা তাদের শেষ তিনটি ওডিআই-এর প্রতিটিতে জয়লাভ করে, তবে তাদের সরাসরি যোগ্যতা নিশ্চিত হয়ে যাবে। তাদের শুধু নিশ্চিত করতে হবে যে, তারা পরের দুই মাসে শ্রীলঙ্কার চেয়ে বেশি সংখ্যক ওয়ানডে জিতবে এবং সুপার লিগে উভয় দলই বাকি তিনটি করে ম্যাচ খেলবে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর