শিরোনাম
২৩ মে, ২০২৪ ১০:৪০

যুক্তরাষ্ট্রের হয়ে খেলছেন যে যে দেশের ক্রিকেটার

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের হয়ে খেলছেন যে যে দেশের ক্রিকেটার

যুক্তরাষ্ট্রের ক্রিকেট দল যেন এক সম্মিলন কেন্দ্র। যেখানে মিলেছে বিভিন্ন দেশের ক্রিকেটাররা। ভিন্ন ভিন্ন দেশের ১৫ ক্রিকেটার নিয়ে গড়ে উঠেছে দলটি। 

যুক্তরাষ্ট্রের বহরে সবচেয়ে বেশি ক্রিকেটার ভারত সংশ্লিষ্ট। দলটিতে খেলছেন ভারতের সাথে সংযোগ আছে এমন আট ক্রিকেটার। এছাড়াও পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, জ্যামাইকা, বারবাডোজ ও কানাডার ক্রিকেটাররাও আছে যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে।

যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাক প্যাটেলের জন্ম ভারতের গুজরাটে। ২০১২ সালে তিনি যুবাদের বিশ্বকাপে ভারতকে প্রতিনিধিত্বও করেছিলেন। যুক্তরাষ্ট্রের আরেক ক্রিকেটার হারমিত সিং। আইপিএলে রাজস্থানের হয়ে খেলেছেন হারমিত।

জসদীপ সিং ভারতীয় বংশোদ্ভূত হলেও তিন বছর বয়স থেকে আছেন যুক্তরাষ্ট্রে। ২০১৫ সালে এই দলের হয়েই অভিষেক হয়েছিল তার। মিলিনদ কুমার আইপিএলে খেলেছেন অনেক বছর। যুক্তরাষ্ট্রের হয়ে তার অভিষেক ২০২১ সালে। বাঁহাতি স্পিনার নিসর্গ প্যাটেলও ভারতীয়। নস্তুষা প্রদীপ কেনজিগে আটালান্টায় জন্ম নিলেও খেলেছেন ভারতের ঘরোয়া ক্রিকেটে। পরে সেখানে সুবিধা করতে না পেরে এসেছেন যুক্তরাষ্ট্রে।

লোকেশ রাহুলের সাথে ২০১০ যুবা বিশ্বকাপে ভারতের হয়ে খেলেছিলেন সৌরভ নেত্রাভালকার। পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার এখন যুক্তরাষ্ট্রের হয়ে খেলছেন নিয়মিতই। নিতিশ কুমার জন্মসূত্রে ভারতীয় না হলেও তার পূর্বপুরুষ ভারতীয়, তার জন্ম কানাডায়। তিনি কানাডা জাতীয় দলের অধিনায়কত্বও করেছেন।

কোরি অ্যান্ডারসন নিউজিল্যান্ডের চেনা মুখ। কিউইদের হয়ে খেলেছেন অনেকদিন। এখন তিনি স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বাস করছেন। অ্যারন জোনস এসেছেন বারবাডোজ থেকে। আলি খান ও শায়ান জাহাঙ্গির পাকিস্তানের। আন্দ্রিয়াস গউস ও ফোন শালকউইক দক্ষিণ আফ্রিকান। কাগজে কলমে এই স্কোয়াডে একজনই যুক্তরাষ্ট্রের। তিনি হচ্ছে ওপেনার স্টিভ টেলর।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর