২০ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৪১

স্মার্টওয়াচে জীবন সহজ

টেক ডেস্ক

স্মার্টওয়াচে জীবন সহজ

প্রতীকী ছবি

♦ স্মার্টফোনের বদলে স্মার্টওয়াচ

স্মার্টফোনের সাধারণ ফিচারগুলো কিছু কিছু স্মার্টওয়াচেও রয়েছে। শুধু একটা সিম থাকলেই আপনি স্মার্টওয়াচটিকে একটি ফোন বানিয়ে নিতে পারবেন।  এতে যারা মোবাইল ফোন আসক্তি কমাতে চান, তাদের সুবিধা হবে। একই সঙ্গে ইন্টারনেট সুযোগ থেকেও বঞ্চিত হতে হবে না। আপনি এসব স্মার্টওয়াচ থেকেই ব্রাউজ, ইমেজ দেখা, কল করা ও রিসিভ করা- সব সুবিধাই পাবেন।

♦ স্বাস্থ্য সচেতনদের জন্য : ভালো স্মার্টওয়াচে হার্টরেট সেন্সর, ফিজিক্যাল অ্যাক্টিভিটি ট্র্যাকারসহ অনেক কিছুই থাকে। ফলে আপনার হার্ট রেট, আপনি কতটুকু হেঁটেছেন, কতটুকু ওয়ার্ক আউট করেছেন, ক্যালরি কতটুকু ঝরিয়েছেন তার সবই জানতে পারবেন। তবে  নিম্নমানের স্মার্টওয়াচে যে সেন্সর ব্যবহার করা হয়, তা নির্ভুল তথ্য না-ও দিতে পারে। তাই সতর্ক থাকা জরুরি।

♦ কমান মোবাইলের ব্যবহার : দাম অনুযায়ী স্মার্টফোন ফিচার নিয়ে আসে। স্মার্টফোনগুলো মোবাইল ফোনের সঙ্গে সংযুক্ত করে নেওয়া যায়। এতে আপনার ফোনের নোটিফিকেশন, কললিস্ট, মেসেজ, সামাজিক মাধ্যমের নোটিফিকেশন- সবই দেখতে পাবেন। আবার গান শোনার সময় গান বদলাতে হলেও স্মার্টওয়াচ দিয়েই করতে পারবেন সহজে। আপনার মোবাইল ফোনের ব্যবহার কিছুটা হলেও কমবে।  

♦ পথ খুঁজুন সহজে : অধিকাংশ স্মার্টওয়াচেই বর্তমানে জিপিএস ট্র্যাকার থাকে। ফলে স্মার্টওয়াচ থেকেই এখন সহজে অচেনা পথকে চেনা বানিয়ে নিতে পারবেন। সে জন্য আর ঘন ঘন ফোন বের করে গুগল ম্যাপ দেখতে হবে না। শুধু স্মার্টওয়াচে সোয়াইপ আর টাচ করলেই হয়ে যাচ্ছে।

♦ আপনার পার্সোনাল অ্যাসিসট্যান্ট : যাদের উদ্দেশ্য ওজন নিয়ন্ত্রণ করা, তারা ফিটনেস ট্র্যাকারের তথ্য দেখে খাদ্যাভ্যাস ও শরীরচর্চার অভ্যাসে রদবদল করতে পারেন। আজকাল এসব গ্যাজেটে স্লিপ মনিটর থাকে। ফলে আপনি কতটুকু সময় ঘুমে ব্যয় করেছেন তা ঠিকই জানতে পারবেন। কোনোদিন ঘুমের ব্যত্যয় হলে আপনার ঘড়িই জানিয়ে দেবে আপনাকে।

♦ ফোন খুঁজে পান সহজে : হঠাৎ করেই ফোন খুঁজে পাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে স্মার্টওয়াচ কাজে আসে। ফোনের সঙ্গে স্মার্টওয়াচ সংযুক্ত থাকলে Find My Phone ফিচারের মাধ্যমে কয়েক সেকেন্ডেই খুঁজে বের করুন আপনার মোবাইল। এভাবে অন্তত চুরি যাওয়া ফোনটির অনুসন্ধানেও আপনার সুবিধা হবে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর