৩০ জানুয়ারি, ২০২৩ ০৮:৪৩

নকল অ্যাপ চিনবেন যেভাবে

অনলাইন ডেস্ক

নকল অ্যাপ চিনবেন যেভাবে

সাইবার অপরাধীদের সবচেয়ে বড় হাতিয়ার মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপ। বিভিন্ন জনপ্রিয় অ্যাপের নকল তৈরি করে তার মাধ্যমে ফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে। সেই সঙ্গে স্মার্টফোন হ্যাক করে চুরি করছে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। এ জন্য বুঝেশুনে অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গুগল প্লে বা অ্যাপ স্টোর যেখান থেকেই অ্যাপ ডাউনলোড করুন না কেন কিছু বিষয় খেয়াল রাখুন। অ্যাপ নকল নাকি আসল তা চেনা যাবে খুব সহজেই-

►  চেষ্টা করুন অফিশিয়াল অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার। অনেকেই বিভিন্ন ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করেন। এতে নকল অ্যাপ স্মার্টফোনে ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। তাই এ কাজ এড়িয়ে চলুন।

►  ডাউনলোড করার আগে অবশ্যই অ্যাপের ডেসক্রিপশন দেখে নিন ভালোভাবে। অ্যাপের ডেসক্রিপশন কোনো ধরনের ভুল থাকা মানেই হলো অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি। এটি সবচেয়ে সহজ উপায় ভুয়া অ্যাপ চেনার।

►  অ্যাপের রিভিউগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করুন। কোনো অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউগুলো পড়ে নেওয়া বুদ্ধিমানের কাজ। কারণ নকল অ্যাপে রিভিউ ভালো থাকে না।

►   অ্যাপের ডাউনলোডের সংখ্যাকেও বিবেচনা করুন। যদি কোনো অ্যাপ ভুয়া থাকে তাহলে সেই অ্যাপের ডাউনলোড সংখ্যাও কম থাকবে। প্রায় ৭০ শতাংশ মানুষই ডাউনলোডের সংখ্যা দেখে ডাউনলোড করেন। সঙ্গে রিলিজের সময়টাও দেখুন। তাহলে বুঝতে পারবেন কত সময়ের মধ্যে কতসংখ্যক মানুষ এটি ডাউনলোড করেছে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর