৩১ মার্চ, ২০২৩ ১৪:১৫

বারাক ওবামাকে পেছনে ফেললেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

বারাক ওবামাকে পেছনে ফেললেন ইলন মাস্ক

ইলন মাস্ক (বামে) ও বারাক ওবামা। ছবি: সংগৃহীত

টুইটার নিয়ে দীর্ঘ দিন ধরেই আলোচনায় বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন মাস্ক। মাইক্রোব্লগিং সাইটটি কেনার ঘোষণা দেওয়ার পর থেকেই নানা বিতর্কিত মন্তব্যের কারণে আলোচনা ছিলেন তিনি। ক্রয় প্রক্রিয়াতেও ছিল বিতর্ক। এরপর সেটি কিনে নেওয়ার পরই শুরু হল নতুন বিতর্ক। ছাঁটাই থেকে শুরু করে টুইটার নিয়ে বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নিয়েই নতুন নতুন বিতর্কের জন্ম দেন ইলন মাস্ক।

তবে বিতর্কের মাঝেও টুইটারে তার অনুসারী বেড়েছে। অনুসারীর সংখ্যায় তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও পেছনে ফেলেছেন।

অনুসারীর (ফলোয়ার) সংখ্যার দিক দিয়ে বৃহস্পতিবার শীর্ষস্থানে উঠে আসেন মাস্ক। এই তালিকায় ওবামার অবস্থান এখন দ্বিতীয়।

স্পেসএক্সের প্রতিষ্ঠাতা মাস্কের টুইটার অনুসারীর সংখ্যা বেড়ে বৃহস্পতিবার দাঁড়ায় ১৩ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৫৬০। আর ওবামার অনুসারীসংখ্যা ১৩ কোটি ৩০ লাখ ৪১ হাজার ৮১৩।

বহু আলোচনার জন্ম দিয়ে গত বছরের অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি (৪৪ বিলিয়ন) মার্কিন ডলার দিয়ে টুইটার কিনেছিলেন মার্কিন ধনকুবের মাস্ক। সেই টুইটারের মূল্যমান এখন অর্ধেকে নেমে এসেছে।

গত সপ্তাহে মাস্ক টুইটারের কর্মীদের কাছে প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রির প্রস্তাব দেন। এ প্রস্তাবে তিনি তার প্রতিষ্ঠানটির মূল্যমান নির্ধারণ করেন মাত্র ২ হাজার কোটি (২০ বিলিয়ন) ডলার।

প্ল্যাটফর্মটিকে আর্থিকভাবে টেকসই করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন মাস্ক। তবে এ পদক্ষেপের ফলাফল হয়েছে হতাশাজনক। মাস্ক টুইটার কেনার পর অনেক প্রতিষ্ঠান সামাজিক যোগাযোগমাধ্যমটিতে বিজ্ঞাপন দেওয়া কমিয়ে দেয়। সূত্র: ডেইলি মেইল, ফক্স বিজনেস

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর