১ এপ্রিল, ২০২৩ ১৬:২১

চ্যাটজিপিটি নিষিদ্ধ করলো ইতালি

অনলাইন ডেস্ক

চ্যাটজিপিটি নিষিদ্ধ করলো ইতালি

পশ্চিমা দেশেই প্রথম ব্লক হলো চ্যাটবট চ্যাটজিপিটি। ডিজিটাল দুনিয়ায় গোপনীয়তা রক্ষার অংশ হিসেবে এই প্রযুক্তি নিষিদ্ধ করেছে ইতালি। খবর বিবিসির।

চ্যাটজিপিটি তৈরি করেছে মার্কিন স্টার্ট-আপ ওপেনএআই, তাদের সাহায্য করছে টেক জায়ান্ট মাইক্রোসফট। জনপ্রিয় চ্যাটবটের এই মডেলের ব্যবহারে গোপনীয়তা নিয়ে উদ্বেগ জানিয়েছে ইতালির উপাত্ত-সুরক্ষা কর্তৃপক্ষ। তারা বলছে, এই সিদ্ধান্তের ফলে ওপেনএআই ও ইতালির ব্যবহারকারীদের মধ্যকার উপাত্ত আদান-প্রদানের ওপর সাময়িক বিধিনিষেধ তাৎক্ষণিক কার্যকর হবে।

২০২২ সালের নভেম্বরে চালু হওয়ার পর থেকে কোটি কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করছেন। এটি ইন্টারনেট তথ্যভাণ্ডার ব্যবহার করে মানুষের মতো ভাষা ব্যবহার করে প্রশ্নের উত্তর দিতে পারে, লেখার শৈলীর অনুকরণও করতে পারে।  তৈরি করে দিতে পারে জটিল কোড থেকে সৃজনশীল লেখা।

মাইক্রোসফট এ প্রযুক্তির পেছনে শত কোটি ডলার ব্যয় করেছে। গত ফেব্রুয়ারিতে সার্চ ইঞ্জিন বিং-এর সঙ্গে যুক্ত হয়েছে চ্যাটজিপিটি।  শিগগিরই মাইক্রোসফট অফিস অ্যাপের সঙ্গে যুক্ত হতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর সম্ভাব্য ঝুঁকি নিয়ে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্লেষকরা। বলা হচ্ছে, এ প্রযুক্তি শুধু চাকরির জন্য হুমকিই নয়, ভুল তথ্য ও পক্ষপাতিত্ব ছড়ানোর ঝুঁকিও রয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর