মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বর্জ্যের সাবস্টেশনে ভোগান্তি

নজরুল মৃধা, রংপুর

 বর্জ্যের সাবস্টেশনে ভোগান্তি

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল মোড়ে করোনা ইউনিটের পাশে সিটি করপোরেশনের  বর্জ্যের সাবস্টেশন। এই সাবস্টেশনই এখন জনগণের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এই অঞ্চলের একমাত্র সরকারি চিকিৎসা কেন্দ্র রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। এই হাসপাতালে বিভিন্ন স্থান থেকে রোগীরা চিকিৎসাসেবা নিতে আসেন। এখান থেকে পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁও, সৈয়দপুর, নীলফামারী, ডোমার, ডিমলা, রংপুরসহ বিভিন্ন এলাকার লোকজন যাতায়াত করে। হাসপাতালের পশ্চিম পাশে  বর্জ্য নিষ্কাশনে অব্যবস্থাপনার ফলে যত্রতত্র ময়লা-আবর্জনায় পরিবেশ দূষিত হয়ে পড়ছে। নগরীতে  বর্জ্যের একাধিক সাবস্টেশন রয়েছে। প্রধান বর্জ্য রাখার স্থানটি হচ্ছে নগরীর পূর্ব প্রান্তে নব্দিগঞ্জে। সেটিও রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের পাশে। সাবস্টেশনগুলো নগরবাসীর ভোগান্তির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ ব্যাপারে রংপুর সিটি করপোরেশনের ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আমিনুর রহমান জানান, বেশ কিছুদিন থেকে এই ডাস্টবিনের পাশে বিআরটিসির কাউন্টারটি দেখা যাচ্ছে। তবে এটি এখানে দেওয়া ঠিক হয়নি। ডাস্টবিন অস্থায়ীভাবে স্থাপন করা হয়েছে। পরে এটি সরিয়ে ফেলা হবে।

রংপুর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মিজানুর রহমান মিজু জানান, সঠিক জায়গার অভাবে মেডিকেল কলেজ হাসপাতাল মোড়সংলগ্ন স্থান থেকে  বর্জ্যের সাব স্টেশনটি সরানো যাচ্ছে না। এ বিষয়ে মেয়র, জেলা প্রশাসক ও রংপুর মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। সঠিক স্থান পেলে ডাস্টবিনটি স্থানান্তর করা হবে। তিনি আরও বলেন, রসিকের বিভিন্ন ওয়ার্ড থেকে প্রতিনিয়ত প্রায় ৬০/৬৫ টন বর্জ্য-আবর্জনা অপসারণ করা হয়। নগরীকে পরিচ্ছন্ন রাখতে প্রতিদিন ৬৬৯ জন পরিচ্ছন্নতা কর্মী মাঠে কাজ করছে। এ ছাড়াও ৪০টি ড্রাম ট্রাক দিয়ে অতি অল্প সময়ের মধ্যে বর্জ্য-আবর্জনা অপসারণ করা হচ্ছে।

সর্বশেষ খবর